তৃতীয় ধাপের ট্রায়ালের আগেই ভ্যাকসিনের জরুরি অনুমোদনের সিদ্ধান্ত এফডিএ’র

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 06:41:03

করোনাভাইরাসের ভ্যাকসিনের তৃতীয় ধাপের ট্রায়াল শেষ হওয়ার আগেই জরুরি অনুমোদনের পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)।

রোববার (৩০ আগস্ট) দ্য ফিন্যান্সিয়াল টাইমসের এক সাক্ষাৎকারে এফডিএ-এর প্রধান স্টিফেন হান এ কথা জানান। তিনি বলেন, কোভিড-১৯ ভ্যাকসিনটি যত তাড়াতাড়ি সম্ভব অনুমোদনের জন্য খাদ্য ও ওষুধ প্রশাসন প্রস্তুত।

একইসঙ্গে ট্রাম্প প্রশাসন দ্বারা কোনো চাপের কারণে এফডিএ জরুরি অনুমোদনের পরিকল্পনা করে নি বলেও জানান। তিনি বলেন, এর পেছনে কোনো চাপ নেই। আমরা মনে করি তৃতীয় ধাপের ট্রায়াল শেষ হওয়ার আগেই জরুরি অনুমোদন দেওয়া যেতে পারে। বরং এটিই উপযুক্ত সময় বলেও জানান তিনি।

হান দ্য ফিন্যান্সিয়াল টাইমসকে বলেন, এটি আসলে ভ্যাকসিন আবিষ্কারের সঙ্গে যারা জড়িত তাদের আবেদনের উপর নির্ভর করে আমরা অনুমোদন দিই। সহজ কথায় বলতে গেলে, আমরা তাদের আবেদনের বিষয়ে একটি রায় প্রদান করি। তারা যদি তৃতীয় পর্যায়ের ট্রায়াল শেষ করার আগে আবেদন করে তাহলে আমরা উপযুক্ত কারণ খুঁজে পায়। তার মানে এই নয় যে, আবেদন করলেই অনুমোদন দেওয়া হয়। তেমন কারণ থাকলে অনুমোদন নাও পেতে পারে। 

হান ফিন্যান্সিয়াল টাইমসকে আরও বলেন, তিনি শুধুমাত্র ট্রাম্পকে খুশি করার জন্য কোনও ভ্যাকসিন অনুমোদনের জন্য ছুটে যাবেন না। এখন একটা রাজনৈতিক টানাপোড়ন চলছে, এর মধ্যেই করোনাভাইরাস পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে আসতে হবে। এটি একটি বিজ্ঞান, ওষুধ, তথ্য সংক্রান্ত সিদ্ধান্ত হতে চলেছ, এটি কোনও রাজনৈতিক সিদ্ধান্ত হতে পারে না।

এ সম্পর্কিত আরও খবর