টিকার ট্রায়াল বন্ধ দুর্ভাগ্যজনক, তবে অস্বাভাবিক নয়: ফাউসি

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-19 19:27:25

করোনা প্রতিরোধী টিকার ট্রায়াল বন্ধে অ্যাস্ট্রাজেনেকার সিদ্ধান্তের বিষয়ে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেক্সাস ডিজিজেসের পরিচালক অ্যান্টনি ফাউসি বলেছেন, পরিস্থিতির কারণে করোনা ভ্যাকসিনের এই ট্রায়াল বন্ধ হওয়া দুর্ভাগ্যজনক হলেও তা ভ্যাকসিনের প্রক্রিয়ায় অস্বাভাবিক কোনো সতর্কতা নয়।

বুধবার (৯ সেপ্টেম্বর) সকালে মার্কিন গণমাধ্যম সিবিএসকে দেওয়া এক সাক্ষাৎকারে ফাউসি বলেন, আমি আশা করি অ্যাস্ট্রাজেনেকার তাদের ট্রায়ালের কাজ সামনে এগিয়ে নিতে পারবে।

প্রথিতযশা এই মার্কিন বিজ্ঞানী বলেন, অ্যাস্ট্রাজেনেকার একজন টিকা গ্রহীতা স্বেচ্ছাসেবী মারাত্মক অসুস্থ হয়ে পড়েছেন, যার ফলে ট্রায়ালের কাজটি বন্ধ রয়েছে। তার মানে বাকিদের ট্রায়ালের কাজটিও স্থগিত করা হয়েছে, যতক্ষণ না পর্যন্ত যথাযথভাবে ট্রায়ালের কাজ করার বিষয়টি নিশ্চিত করা যায়। মূলত টিকার ট্রায়াল যাদের দিয়ে চলছিল তারা ছিল সর্বোচ্চ সুরক্ষার মধ্যে, তারপরেও এমন একটি ঘটনা দুর্ভাগ্যজনক। আশা করি সামনে তারা আরও সতর্কভাবে এটি কার্যকর করবে এবং পরীক্ষার বাকি কাজগুলো এগিয়ে নিয়ে যাবে। ভবিষ্যতে বিষয়গুলো নিয়ে তাদের আরও তদন্ত করা প্রয়োজন।

যুক্তরাজ্যে করোনা প্রতিরোধে টিকা নিয়ে তৃতীয় বা চূড়ান্ত ধাপের পরীক্ষা চালাচ্ছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ওষুধ প্রস্তুতকারক অ্যাস্ট্রাজেনেকা। হঠাৎ করেই একজন টিকা গ্রহীতা স্বেচ্ছাসেবী মারাত্মক অসুস্থ হয়ে পড়েছেন। এতে করোনার টিকার পরীক্ষা আপাতত বন্ধ রাখা হয়েছে। অবশ্য টিকা পরীক্ষা বন্ধ করা নিয়ে অ্যাস্ট্রাজেনেকার পক্ষ থেকে বলা হচ্ছে যে এটা নিয়মিত পরীক্ষার অংশ। তবে অপ্রত্যাশিত ওই অসুস্থতা সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি প্রতিষ্ঠানটি।

এ সম্পর্কিত আরও খবর