জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক কিনছে ওরাকল

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 06:42:55

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চাপে জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক-এর মার্কিন শাখাটিকে বিক্রি করে দিচ্ছে বাইটড্যান্স।

সোমবার (১৪ সেপ্টেম্বর) বিবিসি অনলাইনের খবরে বলা হয়, ট্রাম্প প্রশাসন ১৫ সেপ্টেম্বর পর্যন্ত সময়সীমা বেধে দিয়েছিল তা পেরোনোর আগেই জনপ্রিয় এই ভিডিও শেয়ারিং অ্যাপটি বিক্রির জন্য ওরাকল করপোরেশনকে বেছে নিয়েছে টিকটকের মালিকানাধীন চীনা কোম্পানি বাইটড্যান্স। টিকটক কেনার এই প্রতিযোগিতায় আরেক মার্কিন প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফটের প্রস্তাব প্রত্যাখ্যান করেছে বাইটড্যান্স।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনা মালিকানাধীন অ্যাপটি বিক্রি বা বন্ধ করার জন্য ১৫ সেপ্টেম্বর পর্যন্ত সময়সীমা দিয়েছেন। ট্রাম্প প্রশাসন দাবি করেছে টিকটক এবং অন্যান্য চীনা অ্যাপ্লিকেশন দেশটির জাতীয় সুরক্ষার জন্য হুমকি স্বরূপ।

এরআগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনা অ্যাপ টিকটককে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হিসেবে অভিহিত করে গত মাসে এক নির্বাহী আদেশ জারি করে। এবং টিকটকের মালিকানা যুক্তরাষ্টের কোনো প্রতিষ্ঠানের কাছে বিক্রির জন্য সময়সীমা বেধে দেন। ট্রাম্প প্রশাসনের বেঁধে দেওয়া সময় ছিল ১৫ সেপ্টেম্বর পর্যন্ত।

এখন ওরাকলের কাছে মার্কিন ব্যবসা বিক্রির জন্য যুক্তরাষ্ট্র ও চীন সরকারের অনুমোদনের প্রয়োজন হবে টিকটকের।

এ সম্পর্কিত আরও খবর