সুপ্রিম কোর্টের বিচারপতি পদে অ্যামি কোনির নাম ঘোষণা ট্রাম্পের

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 01:00:26

যুক্তরাষ্ট্রে সুপ্রিম কোর্টের নতুন বিচারপতি পদে ফেডারেল আপিল কোর্টের রক্ষণশীল বিচারক জজ অ্যামি কোনি ব্যারেটকে মনোনয়ন দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

শনিবার (২৬ সেপ্টেম্বর) হোয়াইট হাউজে ট্রাম্প অ্যামি কোনিকে মনোনয়ন দেওয়ার ঘোষণা দেন। ব্যারেটের নিয়োগ সিনেটের ভোটে নিশ্চিত হলে তিনিই প্রয়াত বিচারপতি রুথ বেডার গিন্সবার্গের স্থলাভিষিক্ত হবেন।

হোয়াইট হাউজের রোড গার্ডেনে আয়োজিত এক অনুষ্ঠানে ডোনাল্ড ট্রাম্প বলেন, আজ দেশের অন্যতম উজ্জ্বল এবং প্রতিভাশালী আইন বিশারদকে সুপ্রিম কোর্টে মনোনীত করতে পেরে অত্যন্ত সম্মানিত বোধ করছি। 

৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচন ঘনিয়ে আসার কারণে সিনেটে এই নিয়ে তীব্র বিতর্ক হবে। এদিকে ট্রাম্প ৩ নভেম্বরের নির্বাচনের আগেই নতুন বিচারপতি নিয়োগ নিশ্চিত করতে সিনেটকে আহ্বান জানিয়েছেন।

বিবিসির খবরে বলা হয়েছে, ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে বিচারপতির পদ শূন্য রাখার জন্য সিনেটকে আহ্বান জানিয়েছেন।

গত ১৮ সেপ্টেম্বর ওয়াশিংটন ডিসিতে মৃত্যু হয় গিন্সবার্গের। যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের সবচেয়ে বয়োজ্যেষ্ঠ বিচারপতি ছিলেন তিনি। সুপ্রিম কোর্টে নিয়োগ পাওয়া দ্বিতীয় নারী বিচারপতিও ছিলেন গিন্সবার্গ।

তার মৃত্যুতে সর্বোচ্চ আদালতের খালি হওয়া বিচারপতির আসন পূরণ নিয়ে ডেমোক্র্যাট আর রিপাবলিকানদের রাজনৈতিক বিরোধ দেখা দিয়েছে। প্রেসিডেন্ট ট্রাম্প তড়িঘড়ি এ পদ পূরণ করতে চাইছেন। আর ডেমোক্র্যাটরা এ প্রক্রিয়া পিছাতে চাইছেন।

গিন্সবার্গের উত্তরসূরি নিয়োগে ট্রাম্পের তাড়াহুড়োয় শঙ্কিত ডেমোক্র্যাটরা। তাদের আশঙ্কা, রিপাবলিকানরা এমন একজনকে মনোনয়ন দেবে, যার মাধ্যমে তারা যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালতের রক্ষণশীল সংখ্যাগরিষ্ঠতা কয়েক দশকের জন্য নিশ্চিত করে ফেলবে।

৪৮ বছর বয়সী অ্যামি কোনি ব্যারেট ট্রাম্পের একটি গুরুত্বপূর্ণ নির্বাচনী আসনে ধর্মীয় রক্ষণশীলদের পছন্দনীয় ব্যক্তিত্ব। ২০১৭ সালে ট্রাম্প শিকাগো-ভিত্তিক সপ্তম ইউএস সার্কিট আপিল কোর্টে ব্যারেটকে নিয়োগ করেছিলেন।

এ সম্পর্কিত আরও খবর