ট্রাম্পকে রেমডেসিভির ওষুধ দেওয়ার সিদ্ধান্ত

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 05:39:06

করোনাভাইরাস আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অক্সিজেন দেওয়া লাগবে না বলে জানিয়েছেন তার চিকিৎসকরা। তবে ফুসফুসের স্বাভাবিকতা বজায় রাখতে রেমডেসিভির ওষুধ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শনিবার (৩ অক্টোবর) চিকিৎসকদের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের খবরে এ কথা জানানো হয়েছে।

তার চিকিৎসক জানিয়েছেন, মার্কিন প্রেসিডেন্ট ওলটার রিড ন্যাশনাল মিলিটারি মেডিকেল সেন্টার হাসপাতালে ভালো ভাবেই প্রথম রাত কাটিয়েছেন। ট্রাম্পকে অক্সিজেন দেওয়া লাগবে না।

এরইমধ্যে ডোনাল্ড ট্রাম্পকে ওষুধের প্রথম ডোজ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন হোয়াইট হাউসের চিকিৎসক শন কনলি।

ডা. শন কনলি জানিয়েছেন, ট্রাম্পকে হাসপাতালে আনার আগেই করোনার লক্ষণ দুর্বল করতে পরীক্ষামূলকভাবে অ্যান্টিভাইরাল ওষুধ দেওয়া হয়েছিল। এটি শরীরে ভাইরাসের বিস্তার রোধ করতে সহায়তা করে বলে জানান তিনি। এছাড়াও সুস্থ রাখতে ট্রাম্পকে জিংক, ভিটামিন ডি, ফেমটিডিন, মেলাটনিন এবং অ্যাসপিরিন দেওয়া হয়েছে।

এর আগে করোনাভাইরাসের মৃদু উপসর্গ দেখা দেওয়ায় শুক্রবার (২ অক্টোবর) ট্রাম্পকে ওলটার রিড ন্যাশনাল মিলিটারি মেডিকেল সেন্টার হাসপাতালে ভর্তি করা হয়। ওইদিন সন্ধ্যায় এক লিখিত বিবৃতিতে হোয়াইট হাসের চিকিৎসক শন কনলি জানান, আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি প্রেসিডেন্ট ভালো আছেন। কিছুটা ক্লান্ত হলেও তিন এখন সুস্থ আছেন।

মিনেসোটা থেকে একটি সভা করে ফেরার সময় ডোনাল্ড ট্রাম্পের শীর্ষ উপদেষ্টা হোপ হিকস অসুস্থ বোধ করেন। বৃহস্পতিবার (১ অক্টোবর) তার করোনা পজিটিভ ধরা পড়ে। এরপর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার স্ত্রী মেলানিয়া কোয়ারেন্টিনে যাওয়ার ঘোষণা দেন। তবে কিছুক্ষণ পর তাদের পরীক্ষার ফলাফল পজিটিভ আসার ঘোষণা দেওয়া হয়। এদিকে স্ত্রী মেলানিয়া ছাড়া পরিবারের অন্য সদস্যদের করোনা পরীক্ষার ফলাফল নেগেটিভ এসেছে।

এ সম্পর্কিত আরও খবর