করোনা: নতুন সংক্রমণের 'সুনামির' মুখোমুখি বেলজিয়াম

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 21:28:35

নতুন করে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে ইউরোপের দেশগুলোতে। আশঙ্কা করা হচ্ছে সংক্রমণের 'সুনামির' মুখোমুখি বেলজিয়াম। আর তাই সোমবার (১৯ অক্টোবর) রাত থেকে দেশটিতে কারফিউ জারি করেছে সরকার।

ইতিমধ্যে বেলজিয়ামের বার ও রেস্তোরাঁগুলো এক মাসের জন্য বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। করোনাভাইরাসের নতুন সংক্রমণ বৃদ্ধি ঠেকাতে দেশটির স্বাস্থ্য বিভাগ এই সিদ্ধান্ত নিয়েছে বলে একটি প্রতিবেদনে উল্লেখ করেছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসি।

বিবিস ওই প্রতিবেদনে বলা হয়েছে, নতুন করে করোনার সংক্রমণ ছড়িয়ে পড়ায় বেলজিয়ামের বেশ কয়েকটি হাসপাতালে অতি জরুরি ছাড়া অন্যান্য চিকিৎসা কার্যক্রম বন্ধ রাখা হয়েছে। এর মাধ্যমে করোনা রোগীদের ওপর মনোনিবেশ করা যাবে। কারফিউ জারির মাধ্যমে সামাজিক মেলামেশা সীমিত করে আনা হবে। বেলজিয়ামে বর্তমানে সাড়ে এগারো মিলিয়ন মানুষ বসবাস করছে। মহামারির প্রাদুর্ভাব রোধে সরকার এই পদক্ষেপ নিয়েছে।

বেলজিয়ামের স্বাস্থ্যমন্ত্রী ফ্রাঙ্ক ভান্ডেনব্রুচকে বলেছেন, আমরা অনেকটা নতুন সংক্রমণের 'সুনামির' মুখোমুখি আছি। সোমবার বেলজিয়ামের কোভিড ক্রাইসিস সেন্টারের মুখপাত্র জানান, গত সাতদিনে গড়ে প্রতিদিন ৭ হাজার ৮৭৬ জন নতুন আক্রান্ত শনাক্ত হচ্ছেন।

বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ৪ কোটি ৬৩ লাখ ৪ হাজার ছাড়িয়েছে।

আন্তর্জাতিক জরিপ পর্যালোচনাকারী সংস্থা ওয়ার্ল্ড মিটারের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, বিশ্বে মঙ্গলবার (২ অক্টোবর) বাংলাদেশ সময় সকাল নাগাদ করোনায় সংক্রমিত শনাক্ত রোগী ৪ কোটি ৬৩ লাখ ৪ হাজার ৮১৬ জন। বিশ্বে করোনায় মোট মারা গেছেন ১১ লাখ ২২ হাজার ৭৫৮ জন। মহামারী এই ভাইরাসটি থেকে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৩ কোটি ৩ লাখ ৪৭ হাজার ৪০১ জন।

এ সম্পর্কিত আরও খবর