গুগলের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের মামলা

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-16 12:24:05

প্রতিযোগিতামূলক বাজার ব্যবস্থার নীতিমালা ভঙ্গের অভিযোগে ইন্টারনেট জায়ান্ট গুগলের বিরুদ্ধে মামলা করেছে যুক্তরাষ্ট্র সরকার।

ইন্টারনেটে অনুসন্ধান ও অনলাইন বিজ্ঞাপন ব্যবস্থায় একচেটিয়া আধিপত্য বজায় রাখতে প্রতিযোগিতা আইনের লঙ্ঘন করেছে গুগল। এমন অভিযোগ তুলে মঙ্গলবার গুগলের বিরুদ্ধে মামলা করেছে ট্রাম্প প্রশাসন।

গুগলের বিরুদ্ধে অভিযোগ- মোবাইল ফোনসহ বিভিন্ন ডিভাইস আর ব্রাউজারে নিজেদের সার্চ ইঞ্জিনকে ডিফল্ট হিসেবে রাখতে প্রতি বছর লাখ-কোটি ডলারের ঘুষ দেয় গুগল। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

এক বছরের বেশি সময় ধরে অনুসন্ধানের পর গুগলের বিরুদ্ধে মামলা করেছে মার্কিন বিচার বিভাগ এবং যুক্তরাষ্ট্রের ১১টি অঙ্গরাজ্যের প্রশাসন। মামলার অভিযোগপত্রে বলা হয়েছে, মোবাইল ফোনসহ বিভিন্ন ডিভাইস ও ব্রাউজারে নিজেদের সার্চ ইঞ্জিনকে ডিফল্ট (আগে থেকেই ইনস্টল করা) হিসেবে রাখতে প্রতি বছর শত শত কোটি ডলার ঘুষ দেয় গুগল।

গুগলের বিরুদ্ধে মামলা করা ১১টি রাজ্য হচ্ছে- আরকানসাস, ফ্লোরিডা, জর্জিয়া, ইন্ডিয়ানা, কেনটাকি, লুইজিয়ানা, মিসিসিপি, মিজৌরি, মনটানা, সাউথ ক্যারোলিনা ও টেক্সাস।

এদিকে যুক্তরাষ্ট্রের করা মামলায় ‘ব্যাপক ত্রুটি’ রয়েছে বলে জানিয়েছে গুগল। প্রতিষ্ঠানটির দাবি, তারা যে খাতে কাজ করে তা অত্যন্ত প্রতিযোগিতাপূর্ণ এবং তারা সসবসময়ই গ্রাহকের চাহিদাকে প্রাধান্য দিয়ে আসছে।

গুগল এক বিবৃতিতে বলেছে, ‘লোকজন গুগল ব্যবহার করে স্বেচ্ছায়। গুগল ব্যবহার করার জন্য কারো ওপর কোনো জোর করা হয় না কিংবা অন্য কোনো বিকল্প নেই বলে কেউ গুগল ব্যবহার করে না।’

উল্লেখ্য, গত বছর শুধু বিজ্ঞাপন থেকেই ১৩৪ দশমিক ৮ বিলিয়ন মার্কিন ডলার আয় করেছে গুগল। এই আয়ের পরিমাণ গুগলের মোট ব্যবসার ৮৪ শতাংশ। এদিকে এই মামলার কারণে গুগলের বিজ্ঞাপনের বাজার ঝুঁকির মুখে পড়তে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।

 

এ সম্পর্কিত আরও খবর