থাইল্যান্ডে বিক্ষোভকারী নেত্রী পাৎসারাওয়ালি’র জামিন মঞ্জুর

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 14:12:03

থাইল্যান্ডের অন্যতম বিক্ষোভকারীদের একজন মুখপাত্র নেত্রী পাৎসারাওয়ালি মাই তানাকিভাইভউপনকে বৃহস্পতিবার মুক্তি দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য নিশ্চিত করেছেন।

পাৎসারাওয়ালি (২৫) এই মুক্তির পরে সাংবাদিকদের বলেন, তার বিরুদ্ধে অভিযোগগুলোকে আদালত গুরুতর নয় বলে গণ্য করেছেন এবং তার এখনও ক্লাস ও পরীক্ষায় অংশ নেওয়া দরকার, তাই কোনও জামানত জমা না দিয়ে জামিন মঞ্জুর করা হয়েছিল।

বুধবার দেশটির রাজধানী ব্যাংককে প্রধানমন্ত্রীর দফতরের সামনের একটি জমায়েত থেকে তার জন্য একটি ‘প্রতীকী পদত্যাগপত্র’ও পাঠিয়েছেন তারা। ক্ষমতা ছাড়ার জন্য প্রধানমন্ত্রী প্রায়ুত চান-ওচারকে তিন দিন সময় বেঁধে দিয়েছে থাইল্যান্ডের বিক্ষোভকারীরা।

বিক্ষোভকারীরা বলছেন, দাবি পূরণ না হলে শনিবার আবার ফিরে আসবেন তারা।

বিক্ষোভের এক প্রধান নেত্রী পাৎসারাওয়ালি মাই তানাকিভাইভউপন জানিয়েছেন, তাঁরা মতবদল করছেন না। বিক্ষোভের রাস্তা থেকেও সরছেন না। যতক্ষণ পর্যন্ত প্রধানমন্ত্রী ইস্তফা না দিচ্ছেন, ততক্ষণ বিক্ষোভ চলবে। তবে এই বিবৃতি দেয়ার কিছুক্ষণের মধ্যেই পুলিশ তাঁকে গ্রেফতার করে। যখন পুলিশ তাঁকে নিয়ে যাচ্ছে, তখন তিনি বলেন, ‘‘আমি চিন্তিত। এটা সরকারের খেলা।’’

গত এক সপ্তাহ আগে বর্তমান প্রধানমন্ত্রী প্রায়ুথ চেন ওছা ও রাজতন্ত্রের বিরুদ্ধে গণতন্ত্রপন্থীদের গত তিন মাস ধরে চলে আসা বিক্ষোভ বন্ধ করার জন্য সরকার দেশটিতে জরুরি অবস্থা জারি করেছিল।

বিক্ষোভকারীদের অভিযোগ, ক্ষমতায় থাকার জন্য গত বছরের নির্বাচনে কারচুপি করেছেন প্রায়ুত।

বিক্ষোভকারীদের অন্যতম দাবি হলো, রাজতন্ত্রের ক্ষমতা কমাতে হবে। থাইল্যান্ডে রাজতন্ত্রের বিরুদ্ধে কথা বললে কড়া শাস্তির ব্যবস্থা আছে। তা সত্ত্বেও বিক্ষোভকারীরা এই আন্দোলন চালিয়ে যাচ্ছেন।

এদিকে আগামী সপ্তাহে পার্লামেন্টের অধিবেশন ডেকেছে সরকার। সেখানে আগে বিক্ষোভকারীদের দাবি নিয়ে আলোচনা হবে। তারপর এই ব্যাপারে সিদ্ধান্তের কথা জানানো হবে বলে সরকার জানিয়েছে। অর্থাৎ, সরকার আরো সময় নিতে চাইছে।

এ সম্পর্কিত আরও খবর