ইরান-রাশিয়ার হাতে যুক্তরাষ্ট্রের ভোটারদের তথ্য: র‌্যাটক্লিফ

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 18:12:14

আগামী ৩ নভেম্বর অনুষ্ঠিতব্য মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ভোটারদের কিছু তথ্য হাতে পেয়েছে ইরান ও রাশিয়া। নির্বাচনের মাত্র ১৩ দিন আগে এক সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালক জন র‍্যাটক্লিফ।

স্থানীয় সময় বুধবার বিকেলে এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন দেশটির জাতীয় গোয়েন্দা কর্মসূচির (এনআইপি) পরিচালক জন র‌্যাটক্লিফ।

ইরানের পক্ষ থেকে যুক্তরাষ্ট্রের ভোটারদের হুমকিমূলক ইমেইল পাঠানো হচ্ছে বলেও অভিযোগ করেন তিনি।

ভোটারদের তথ্য ব্যবহার করে ‘নিবন্ধিত ভোটারদের কাছে ভুয়া তথ্য’ ছড়ানো হতে পারে, যা ‘বিভ্রান্তি, বিশৃঙ্খলা ছড়ানো এবং আমেরিকান গণতন্ত্রের প্রতি বিশ্বাস হ্রাস'’ করানোর প্রচেষ্টা করা হতে পারে বলে মনে করছেন র‍্যাটক্লিফ।

ইরানের পাশাপাশি রাশিয়ার কাছেও কিছু ভোটারের তথ্য আছে বলে জানান যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা সংস্থার এই পরিচালক। তবে গোয়েন্দা কর্মকর্তারা এখনও পর্যন্ত রাশিয়ার কাছ থেকে ইরানের মতো আচরণ দেখতে পাননি বলে জানান র‍্যাটক্লিফ।

এর আগে ২০১৬ সালের নির্বাচনের সময়ও মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো জানিয়েছিল যে, ক্রেমলিন সমর্থিত হ্যাকাররা সাইবার হামলা ও সোশ্যাল মিডিয়ায় ভুয়া তথ্য ছড়ানোর মাধ্যমে হিলারি ক্লিনটনের নির্বাচনি প্রচারণা ব্যাহত করার চেষ্টা করেছিল।

এ সম্পর্কিত আরও খবর