করোনা: জার্মানিতে রেকর্ড, আক্রান্ত স্বাস্থ্যমন্ত্রী

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 12:04:25

জার্মানিতে একদিনে করোনাভাইরাস সংক্রমণের নতুন রেকর্ড তৈরি হয়েছে‍। দ্বিতীয় দফায় ইউরোপজুড়ে সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে।

বৃহস্পতিবার নতুন করে জার্মানিতে একদিনে রেকর্ড সর্বোচ্চ ১১ হাজার ২৮৭ সংক্রমণ শনাক্ত হওয়ার পর দেশের সামরিক পরিস্থিতি তুলে ধরে এমন কথাই বলেন দেশটির জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ রবার্ট কখ ইনস্টিটিউটের সংক্রামক রোগ বিভাগের প্রধান লোথার ওয়েলার।

লোথার ওয়েলার জানিয়েছেন, এই মুহূর্তে জার্মানিতে প্রতি ১০ লাখ মানুষের মধ্যে ৫১ জন আক্রান্ত। সংখ্যাটি যখন ৫০ ছিল, তখন থেকেই দেশের সর্বত্র নতুন করে কড়াকড়ি শুরু হয়েছে। তবে লোথারের বক্তব্য, অফিস কিংবা গণপরিবহন থেকে সে ভাবে সংক্রমণ ছড়াচ্ছে না। সংক্রমণ বাড়ছে মূলত প্রাইভেট পার্টি, বিয়ের অনুষ্ঠান এবং চার্চ সার্ভিসে। ফলে কী ভাবে এই বিষয়গুলির উপর কড়াকড়ি জারি করা যায়, তা নিয়ে সরকারকে সিদ্ধান্ত নিতে হবে।

শুধু জার্মানি নয়; ইউরোপের বিভিন্ন দেশে নতুন করে করোনা সংক্রমণ বাড়তে শুরু করেছে। এর ফলে নতুন করে বিভিন্ন সতর্কতামূলক পদক্ষেপ নেওয়া হয়েছে। আগস্ট ও সেপ্টেম্বরে সংক্রমণের হার বৃদ্ধি পাওয়ায় ইউরোপের বিভিন্ন দেশে গত কিছুদিন ধরে দ্বিতীয় দফা সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে।

জার্মান স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, দেশের জনসংখ্যার তুলনায় পর্যাপ্ত আইসিইউ বেড রয়েছে। কেউ অসুস্থ হলেই তার চিকিৎসার সমস্ত ব্যবস্থা করা হচ্ছে। ফলে আতঙ্কিত করার কারণ নেই।

 স্বাস্থ্যমন্ত্রী জেন্স স্পাহন। ছবি: বার্তা২৪.কম

এদিকে বুধবারই করোনায় আক্রান্ত হয়েছেন জার্মান স্বাস্থ্যমন্ত্রী জেন্স স্পাহন। তাঁর জ্বর এসেছে। ঠান্ডাও লেগেছে। রিপোর্ট পজিটিভ আসার পরেই তিনি আইসোলেশনে চলে গিয়েছেন। ম্যার্কেলের মন্ত্রিসভার অনেকের সঙ্গেই মঙ্গল এবং বুধবার তাঁর মিটিং হয়েছিল বলে জানা গিয়েছে। কিন্তু তাঁরা এখনো আইসোলেশনে যাননি বলেই সূত্র জানাচ্ছে।

এক টুইট বার্তায় জেন্স স্পাহন লিখেন, আমি যাদের সংস্পর্শে এসেছি, আশা করি তারা সবাই সুস্থ আছে। চলুন সবাই সবাইকে দেখে রাখা অব্যাহত রাখি!

এ সম্পর্কিত আরও খবর