ভারত ও যুক্তরাষ্ট্র টু প্লাস টু সংলাপ অনুষ্ঠিত

, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-22 04:20:33

ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে একত্রে পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রী পর্যায়ের সংলাপ মঙ্গলবার (২৭ অক্টোবর) নয়াদিল্লিতে অনুষ্ঠিত হয়েছে।

এ সংলাপকে টু প্লাস টু সংলাপও বলা হয়ে থাকে যা ২০১৬ সাল থেকে দুই দেশের মধ্যে অনুষ্ঠিত হয়ে আসছে।

মার্কিন নির্বাচনে এক সপ্তাহ আগে ভারতের সঙ্গে এ ধরণের সংলাপ উভয় দেশের মধ্যে কৌশলগত প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষর হয়েছে।

ভারতের গণমাধ্যম বলছে, এই চুক্তি ভারতকে শ্রেণিবদ্ধ ভূ-স্থানীয় ডেটা এবং মার্কিন যুক্তরাষ্ট্রে সঙ্গে সামরিক তথ্য আদান প্রদানে সহায়তা করবে। এ চুক্তি স্বাক্ষরে উভয় পক্ষকে তাদের শীর্ষ সামরিক ও নিরাপত্তা কর্মকর্তারা সহায়তা করেছেন।

বিশেষজ্ঞরা বলছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের সাথে বেসিক একচেঞ্জ এন্ড কপোরেশন এগ্রিমেন্ট বা বিইসিএ চুক্তি ভারতকে আন্তর্জাতিক ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণকারী সামরিক শক্তি হিসাবে আত্মপ্রকাশ করাবে। ভারত ও যুক্তরাষ্ট্র একটি যুগান্তকারী প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষর করেছে যা দুই দেশের মধ্যকার উচ্চ-সামরিক প্রযুক্তি, শ্রেণিবদ্ধ উপগ্রহের ডেটা ও সমালোচনামূলক তথ্য ভাগ করে নেওয়ার অনুমতি দেবে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং প্রতিরক্ষা মন্ত্রী মার্ক টি এস্পারের সাথে বৈঠক করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এবং প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।

টু প্লাস টু সংলাপে উভয় পক্ষ উভয় দেশের সেনাবাহিনীর মধ্যে ইতিমধ্যে ঘনিষ্ঠ সম্পর্ককে আরও বিস্তৃত করার উপায় এবং ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে পারস্পরিক স্বার্থের বিস্তৃত ইস্যুসহ বিভিন্ন জটিল বিষয় নিয়ে আলোচনা করেছেন।

এর আগে জেনারেল সিকিউরিটি অফ মিলিটারি ইনফরমেশন চুক্তি (জিএসএমআইএ) নামে একটি মূল চুক্তি ২০০২ সালে স্বাক্ষরিত হয়েছিল। যুক্তরাষ্ট্র ভারতের সাথে ভাগ করা  তথ্য সুরক্ষার জন্য সুরক্ষা মানদণ্ড নিশ্চিত করার জন্য সুনির্দিষ্ট ব্যবস্থা দেওয়ার জন্য জিএসএমআইএ সরবরাহ করেছে।

চুক্তি স্বাক্ষর শেষে মার্কিন পররাষ্ট্র মন্ত্রী বলেন, সার্বভৌমত্বের জন্য হুমকির মোকাবেলায় আমরা ভারতের সাথে দাঁড়িয়েছি।  গণতন্ত্রের জন্য চীনা কমিউনিস্ট পার্টি হুমকি। উহান-বংশোদ্ভূত ভাইরাসকে পরাস্ত করতে ভারত ও মার্কিন একে অন্যকে সহযোগিতা করতে পারে। আমাদের রাষ্ট্রনেতার এবং নাগরিকরা ক্রমেই পরিষ্কার দেখতে পাচ্ছেন চীনা কমিউনিস্ট পার্টি গণতন্ত্র, আইনের শাসন, স্বচ্ছতার কোনও বন্ধু নয়।  আমি এটা বলতে পেরে আনন্দিত যে ভারত এবং আমেরিকা সব হুমকির বিরুদ্ধে সহযোগিতা জোরদার করার জন্য সমস্ত পদক্ষেপ নিচ্ছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রী বলেন, আমাদের পার্শ্ববর্তী দেশগুলোর সঙ্গে সার্বভৌমত্ব একটি আলোচনার বিষয়বস্তু হয়ে রয়েছে। আমরা স্পষ্ট করে দিয়েছি সীমান্ত সন্ত্রাস পুরোপুরি অগ্রহণযোগ্য।  ইন্দো প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলটি ছিল আমাদের আলোচনার বিশেষ কেন্দ্রবিন্দু। আমরা এই অঞ্চলের সব দেশের জন্য স্থিতিশীলতা এবং শান্তি এবং সমৃদ্ধির গুরুত্ব পুনরুদ্ধার করেছি।

পম্পেও বলেন, কেবল চীনা কমিউনিস্ট পার্টির দ্বারা উত্থাপিত আগ্রাসনের বিরুদ্ধে নয়, যুক্তরাষ্ট্র ও ভারত সব ধরণের হুমকির বিরুদ্ধে আমাদের সহযোগিতা জোরদার করার পদক্ষেপ নিচ্ছে এবং  গত বছর, আমরা সাইবার ইস্যুতে আমাদের সহযোগিতা প্রসারিত করেছি, আমাদের নৌবাহিনীগুলো ভারত মহাসাগরে যৌথ অনুশীলনে সহায়তা করেছে।

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী  রাজনাথ সিং বলেছেন, বিদেশি প্রতিরক্ষা খাত সংস্থাগুলো 'মেক ইন ইন্ডিয়া'তে ৭৪ শতাংশ এফডিআই নিয়মের সুবিধা নিতে পারে।

মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে আমাদের সেনা থেকে সামরিক সহযোগিতা খুব ভালভাবে এগিয়ে চলছে; প্রতিরক্ষা সরঞ্জামের যৌথ বিকাশের জন্য প্রকল্পগুলি চিহ্নিত করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর