নির্বাচনে কারচুপি তদন্তের অনুমতি, আইনজীবীর পদত্যাগ

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 08:41:04

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ‘ব্যাপক ভোট কারচুপি’ তদন্তে ফেডারেল প্রসিকিউটরদের নির্দেশ দিয়েছেন যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার। এর প্রতিবাদে বিচার বিভাগের নির্বাচন সংক্রান্ত ফৌজদারি অপরাধবিষয়ক শীর্ষ আইনজীবী রিচার্ড পিলগার পদত্যাগ করেছেন।

সিএনএন– এর প্রতিবেদনে বলা হয়েছে, রাজ্যগুলোতে চূড়ান্ত ফল ঘোষণার আগে নির্বাচনে অনিয়মের অভিযোগ তদন্ত করা উচিত বলে অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার ফেডারেল প্রসিকিউটরদের জানিয়েছেন। এই মন্তব্যের প্রতিবাদে স্থানীয় সময় ৯ নভেম্বর এক ইমেইল বার্তা দিয়ে পদত্যাগ করেছেন প্রসিকিউটর রিচার্ড পিলগার।

প্রতিবেদনে বলা হয়েছে, রিচার্ড পিলগার পদত্যাগ করলেও বিচার বিভাগের অন্যান্য পদে থাকবেন কিনা, তা স্পষ্ট করে বলেননি।

সিএনএন– এর প্রতিবেদনে আরো বলা হয়েছে, গত সোমবার ফেডারেল প্রসিকিউটরদের কাছে একটি স্মারকলিপি পাঠিয়েছেন মার্কিন অ্যাটর্নি জেনারেল। এতে তিনি প্রসিকিউটরদের বলেছেন, তারা এখন থেকে মার্কিন নির্বাচনে ভোট জালিয়াতির প্রত্যক্ষদর্শীদের সরাসরি জিজ্ঞাসাবাদ করতে পারবেন।

যুক্তরাষ্ট্রের আইন অনুসারে, এভাবে জিজ্ঞাসাবাদ করতে সাধারণত মার্কিন বিচার বিভাগের নির্বাচনী অপরাধ শাখার অনুমতি নিতে হয়।

তবে, ডোনাল্ড ট্রাম্পের অভিযোগ অনুসারে গত সপ্তাহের নির্বাচনে ব্যাপক জালিয়াতির বিষয়ে বিচার বিভাগ কোনও তথ্য-প্রমাণ পেয়েছে কি না সে বিষয়ে কিছু জানাননি উইলিয়াম বার।

উল্লেখ্য, গত ৩ নভেম্বরের নির্বাচনে ২৯০টি ইলেকটোরাল ভোট পেয়ে জয়ী হয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। তবে ভোটের এ ফলাফল প্রত্যাখ্যান করে আইনি লড়াই শুরু করেছেন দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় যেতে ব্যর্থ রিপাবলিকান নেতা ডোনাল্ড ট্রাম্প। প্রেসিডেন্ট ট্রাম্পের মেয়াদ শেষ হবে আগামী ২০ জানুয়ারি।

এ সম্পর্কিত আরও খবর