ভারতে ক্রমবর্ধমান করোনার গতি, কাবু দিল্লি

, আন্তর্জাতিক

ড. মাহফুজ পারভেজ, অ্যাসোসিয়েট এডিটর, বার্তা২৪.কম | 2023-09-01 17:54:34

ভারতে ক্রমবর্ধমান করোনার গতি। বাড়ছে আক্রান্ত ও মৃত্যের সংখ্যা। আর রাজধানী দিল্লি কাবু হয়েছে করোনার সঙ্গে সঙ্গে বায়ু দূষণে।

বিশ্বের সবচেয়ে বায়ু দূষিত শহরের জন্য দিল্লি আগে থেকেই বিপজ্জনক ছিল। তবে করোনার দ্বিতীয় হামলার সময় বায়ু দূষণ আবারো বৃদ্ধি পেয়েছে। দিল্লির শিল্প ও যানবাহন সৃষ্ট বায়ু দূষণের সঙ্গে যুক্ত হয়েছে চারপাশের উত্তর প্রদেশ, পাঞ্জাব ও হরিয়ানার ফসল পোড়ানোর ধুম্রজাল।

পরিস্থিতি নাজুক হওয়ায় অনেকেই ঘরবন্দি হয়েছেন। বহুজন শহর ছেড়েছেন। কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধীও চিকিৎসকদের পরামর্শে দিল্লি ত্যাগ করে গোয়া চলে গেছেন।

এদিকে সারা ভারতেই করোনা বাড়ছে। সাড়ে নব্বুই লাখের বেশি এখন আক্রান্তের সংখ্যা, যা যুক্তরাষ্ট্রের পরেই বিশ্বের দ্বিতীয় শীর্ষ। প্রথম স্থানে থাকা মার্কিন যুক্তরাষ্ট্রে মোট আক্রান্ত ১ কোটি ছাড়িয়ে লাফিয়ে লাফিয়ে বাড়ছে রোজই। এখনও অবধি সেখানে ১ কোটি ২০ লাখ লোক করোনায় আক্রান্ত হয়েছেন।

অক্টোবরের শেষ থেকেই আমেরিকাতে বাড়ছিল দৈনিক সংক্রমণ। গত ১৫ দিনেরও বেশি সময় ধরে তা রোজই ১ লাখ ছাড়াচ্ছে।  সেখানে দৈনিক সংক্রমণ গড়ে ১ লাখ ৯৫ হাজার। যা গোটা করোনাকালের মধ্যে সর্বোচ্চ।

তুলনায় তৃতীয় স্থানে থাকা ব্রাজিলে দৈনিক সংক্রমণ কিছুটা হলেও কম। লাতিন আমেরিকার ওই দেশে এখন পর্যন্ত ৬০ লাখ ২০ হাজার জন কোভিডে আক্রান্ত হয়েছেন।

করোনায় এখনও অবধি ভারতে ১ লাখ ৩২ হাজার ৭২৬ জনের প্রাণ কেড়েছে। গত ২৪ ঘণ্টায় মারা গিয়েছেন ৫৬৪ জন। দেশের মৃত্যুর এক তৃতীয়াংশই মহারাষ্ট্রে। সেখানে প্রাণ গিয়েছে ৪৬ হাজার ৫১১ জনের। দেশের মৃত্যু তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থানে থাকা কর্নাটক এবং তামিলনাড়ুতে তা সাড়ে ১১ হাজার। এর পর ক্রমান্বয়ে রয়েছে দিল্লি, পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ। এ মাসে সংক্রমণ বৃদ্ধির সঙ্গে দিল্লিতে বেড়েছে দৈনিক মৃত্যু সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় সেখানে ১১৮ জনের প্রাণ কেড়েছে করোনাভাইরাস।

অধিকাংশ রাজ্যেই দৈনিক সংক্রমণ গত এক মাসে কমে আবার বাড়ছে। কিন্তু দিল্লি (৬,৬০৮) এবং কেরলে (৬,০২৮) তা ঊর্ধ্বমুখী। গত ক’দিনে মহারাষ্ট্রেও দৈনিক সংক্রমণ হচ্ছিল অনেক কম, যা আবার বাড়ছে। রাজস্থান, হিমাচল প্রদেশ, মধ্যপ্রদেশ, গুজরাতের মতো রাজ্যগুলোতে শীত পড়ার সঙ্গে সঙ্গে ধীরে হলেও ধারাবাহিক ভাবে বাড়ছে আক্রান্ত। পশ্চিমবঙ্গের দৈনিক আক্রান্তের সংখ্যা কিছুটা কম হলেও সেখানে সংক্রমণ বৃদ্ধির আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। 

এ সম্পর্কিত আরও খবর