অক্সফোর্ডের টিকা করোনা থেকে সুরক্ষা দেবে ৭০ শতাংশ

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-21 19:15:09

যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার তৈরি টিকা করোনা থেকে সুরক্ষা দেবে ৭০ শতাংশ। বড় পরিসরের ট্রায়ালে এমন ফলাফল পাওয়া গেছে। বিবিসিতে প্রকাশিত প্রতিবেদন এ তথ্য জানিয়েছে।

ফাইজার এবং মডার্নার ৯৫ শতাংশ সফলতা দাবির পর অক্সফোর্ডের টিকার এমন ফলাফল হতাশাজনক। তবে টিকাটির গবেষকরা এই ফলাফলে সন্তোষ প্রকাশ করেছেন।  

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বলছে, তিন ধাপের টিকার পরীক্ষার বিশ্লেষণে দেখা গেছে, দুটি ডোজের ব্যবহারে কার্যকারিতা ৭০ শতাংশ পাওয়া গেছে। অপর দুটির কার্যকারিতা ৯০ এবং ৬২ শতাংশ।

‘আমরা এই ফলাফলে সত্যই সন্তুষ্ট’ বলে জানান টিকা ট্রায়ালের প্রধান পর্যবেক্ষক অধ্যাপক অ্যান্ড্রু পোলার্ড।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার দাবি করেছে, তাদের টিকা অনেক সাশ্রয়ী এবং সংরক্ষণ করা সহজ। সেই সঙ্গে বিশ্বের প্রতিটি কোণে পৌঁছানো সহজ হবে। সংশ্লিষ্ট সংস্থা দ্বারা অনুমোদন পেলে টিকাটি করোনা মহামারি মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

যুক্তরাজ্য ইতোমধ্যে অক্সফোর্ডের ভ্যাকসিন ১০০ মিলিয়ন, ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিনের ৪০ মিলিয়ন এবং মডার্নার ভ্যাকসিনের পাঁচ মিলিয়ন ডোজ অর্ডার করেছে।

বৃটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, অক্সফোর্ডের টিকা ট্রায়ালে কার্যকর প্রমাণিত হয়েছে। সামনে আরও সুরক্ষা বিষয়টি পর্যালোচনা করা হবে। তবে এখন পর্যন্ত এর ফলাফল দুর্দান্ত।

অক্সফোর্ড প্রায় ১০ মাস ধরে করোনার প্রতিষেধক টিকা আবিষ্কারের প্রচেষ্টা চালাচ্ছে। টিকাটির আবিষ্কারের নেতৃত্বে থাকা অধ্যাপক সারা গিলবার্ট বলেন, ভাইরাসের সংক্রমণ রোধে টিকাটির ব্যবহারে আরও কাছাকাছি পৌঁছে গেলাম আমরা। এই টিকা ব্যবহারে মহামারি থেকে আমরা রক্ষা পাব। 

এ সম্পর্কিত আরও খবর