৯৫ শতাংশ কার্যকর রাশিয়ার ‘স্পুতনিক-৫’ টিকা

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-01 08:12:44

এবার ৯৫ শতাংশ কার্যকারিতা মেলেছে রাশিয়ার তৈরি করোনা টিকা ‘স্পুতনিক-৫’ এ। টিকাটির দ্বিতীয় ট্রায়ালের পাওয়া ফলাফল বিশ্লেষণ করে এ তথ্য পাওয়া গেছে। এর আগে প্রথম দফার তথ্য বিশ্লেষণ করে টিকাটির কার্যকারিতা ৯১ দশমিক ৪ শতাংশ ছিলো বলে জানা গেছে।

মঙ্গলবার (২৪ নভেম্বর) স্পুতনিক-৫ টিকার প্রস্তুতকারী প্রতিষ্ঠান গামালেয়া রিসার্চ সেন্টার, রাশিয়া ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ) ও রুশ স্বাস্থ্য মন্ত্রণালয় এক যৌথ বিবৃতিতে এটি নিশ্চিত করেছে।

রাশিয়ার তৈরি টিকাটি ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করা যাবে। প্রস্তুতকারী সংস্থাটির দাবি, আন্তর্জাতিক বাজারে স্পুতনিক-৫-এর প্রতি ডোজ ১০ ডলারের কম মূল্যে পাওয়া যাবে, বাংলা টাকায় প্রায় ৮ হাজার টাকা। তবে নিজেদের জনগণের জন্য এই টিকা বিনা মূল্যে সরবরাহ করা হবে বলে ঘোষণা দিয়েছে রুশ সরকার।

গামালেয়া রিসার্চ সেন্টারের পরিচালক আলেকজান্ডার গিন্টসবার্গ এক বিবৃতিতে বলেন, টিকার দ্বিতীয় ডোজ দেওয়ার এক সপ্তাহ পর দ্বিতীয় বিশ্লেষণের উপাত্ত সংগ্রহ করা হয়। এর অর্থ হলো, তাদের দেহ দুটি ডোজের ক্ষেত্রেই আংশিকভাবে সাড়া দিয়েছে। টিকাটির কার্যকারিতা ভবিষ্যতে আরও বাড়তে পারে বলেও জানান তিনি।

এদিকে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনাভাইরাসের টিকা একটি সম্পূর্ণ ডোজ প্রয়োগের একমাস পর অর্ধেক ডোজ দিলে ৯০ শতাংশ পর্যন্ত কার্যকারিতার প্রমাণ পাওয়া গেছে। এর আগে গত সপ্তাহে ফাইজার-বায়োএনটেক এবং মর্ডানা তাদের ভ্যাকসিনের তৃতীয় ধাপের পরীক্ষার তথ্য জানিয়ে দিয়েছে। উভয় সংস্থা দাবি করেছে করোনা থেকে সুরক্ষা দিতে তাদের ভ্যাকসিন ৯৫ শতাংশ কার্যকর। ফাইজার ইতিমধ্যে মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসনে (এফডিএ) টিকার জরুরি ব্যবহারের অনুমোদন চেয়ে আবেদনে করেছে।

এ সম্পর্কিত আরও খবর