ফাইজারের করোনা টিকা পরিবহন শুরু করেছে ইউনাইটেড এয়ারলাইন্স

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-22 06:23:25

খাদ্য এবং ওষুধ প্রশাসনের (এফডিএ) অনুমোদনের পর যাতে টিকা বিতরণ দ্রুত শুরু যায়, এজন্য ইউনাইটেড এয়ারলাইন্সে করে আকাশ পথে ফাইজারের তৈরি টিকা পরিবহন শুরু করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। খবর- ফক্স নিউজ।

স্থানীয় সময় শুক্রবার (২৭ নভেম্বর) প্রথম ভ্যাকসিন চালান পরিবহনের অংশ হিসেবে শিকাগোর ও’হেয়ার এয়ারপোর্ট থেকে ব্রাসেলসে ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে ফ্লাইট পরিচালনা করছে যুক্তরাষ্ট্র।

ফাইজার ইতিমধ্যে যুক্তরাষ্ট্রের প্লেস্যান্ট প্রেইরি ও জার্মানির কার্লশ্রুর গুদামের সংরক্ষণ ক্ষমতা বাড়িয়েছে। কার্গো প্লেন ও ট্রাকের ভেতরে স্যুটকেসের মতো হিমায়িত বক্সে করে বিশ্বব্যাপী টিকা সরবরাহের পরিকল্পনা রয়েছে তাদের।

এর আগে ফাইজার কর্তৃপক্ষ জানায়, এফডিএ এবং সংশ্লিষ্ট অন্যান্য কর্তৃপক্ষের অনুমোদন পাওয়ার পর ফাইজার যাতে দ্রুত টিকা সরবরাহ করতে পারে তার জন্য প্রস্তুতি শুরু করেছে।

এরপরেই সংবাদ মাধ্যমে খবর এলো চার্টার্ড প্লেনে টিকা পরিবহনের করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।  

যদিও এ বিষয়ে তাৎক্ষণিকভাবে গণমাধ্যমের সাথে কথা বলতে রাজি হয়নি ফাইজার কিংবা ইউনাইটেড এয়ারলাইন্স।

হিমায়িত বক্সে করে বিশ্বব্যাপী টিকা সরবরাহে পাঁচবার অনুমতি দেবে ইউনাইটেড এয়ারলাইন্স। এছাড়াও অন্যান্য কার্গো এবং যাত্রী বিমান সংস্থাও ভবিষ্যতে ভ্যাকসিনের পরিবহনের প্রস্তুতি শুরু করেছে।

জর্জ ম্যাসন বিশ্ববিদ্যালয়ের দর্শনের সহকারী অধ্যাপক অ্যান্ড্রু পিটারসন জানান, টিকা পরিবহনে সঠিক তাপমাত্রা বজায় রাখা বড় চ্যালেঞ্জ। ফাইজারের টিকাটি পরিবহন ও মজুদের ক্ষেত্রে অবশ্যই মাইনাস ৭০ ডিগ্রি সেলসিয়াস তামাত্রা বজায় রাখতে হবে। যদি টিকা পরিবহন নিরাপদ এবং কার্যকর প্রমাণিত হয় তবে তা বড় মাইলফলক অর্জন হবে।

এদিকে যুক্তরাষ্ট্রে আগামী সপ্তাহ থেকেই করোনাভাইরাসের ভ্যাকসিন সরবরাহের কাজ শুরু হবে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার (২৬ নভেম্বর) থ্যাংকসগিভিং ডে উপলক্ষে বিভিন্ন দেশে অবস্থানরত মার্কিন সেনাদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়ের সময় ট্রাম্প জানান, প্রথমধাপে স্বাস্থ্যকর্মী ও প্রবীণ ব্যক্তিদের এই ভ্যাকসিন সরবরাহ করা হবে।

গত সপ্তাহে ফাইজার এবং তাদের সহযোগী প্রতিষ্ঠান বায়োএনটেক করোনভাইরাস ভ্যাকসিনের জরুরি অনুমোদনের জন্য আবেদন করেছে। যাতে এটি যত দ্রুত সম্ভব বিশ্বব্যাপী পৌঁছে দেওয়া যায়।

এ সম্পর্কিত আরও খবর