যুক্তরাজ্যেই প্রথমে করোনা টিকা দেওয়া শুরু হবে

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 22:30:40

করোনার টিকা অনুমোদনের জন্য প্রথম পশ্চিমা দেশগুলোর মধ্যে এগিয়ে রয়েছে যুক্তরাজ্য। দেশটি আগামী সপ্তাহেই করোনা টিকার অনুমোদন দিতে যাচ্ছে।

ফাইজার ও তাদের সহযোগী বায়োএনটেকের টিকা অনুমোদনের কয়েক ঘণ্টার মধ্যে সরবরাহ করা হতে পারে। হোয়াইট হলের কর্মকর্তারা ফিনান্সিয়াল টাইমসকে জানিয়েছেন।

কর্মকর্তারা জানান, ডিসেম্বরের ৭ তারিখ থেকে প্রথম টিকা প্রদান শুরু হবে। ইতিমধ্যে যুক্তরাজ্য তাই দুই ডোজ করে টিকা দেওয়ার জন্য ৪ কোটি টিকার ডোজ অর্ডার করেছে।

নভেম্বরের শুরুতে টিকা প্রস্তুতকারক কোম্পানিগুলো ঘোষণা করেছে তাদের টিকা করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়তে ৯৫ শতাংশ কার্যকর।

জরুরি পরিস্থিতিতে যুক্তরাজ্যের মেডিসিনস এবং হেলথ কেয়ার প্রোডাক্ট রেগুলেটরি এজেন্সির (এমএইচআরএ) সাময়িকভাবে টিকার অনুমোদন দেওয়ার  ক্ষমতা রয়েছে।

এদিকে শুক্রবার যুক্তরাজ্য সরকার অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অ্যাস্ট্রাজেনেকার আবিষ্কৃত টিকাটি পুনরায় পর্যবেক্ষণের জন্য অনুরোধ করেছে।

টিকা প্রদান কর্মসূচির শুরুতে চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী, বয়স্ক ব্যক্তি অর্থাৎ যাদের বয়স ৮০ বছরের বেশি এবং মৃত্যুর সর্বোচ্চ ঝুঁকিতে রয়েছেন এমন ব্যক্তিদের অন্তর্ভুক্ত করা হবে।

স্বাস্থ্য সচিব ম্যাট হ্যানকক সম্প্রতি বলেছেন, টিকা অনুমোদন পেলে এনএইচএস যত তাড়াতাড়ি সম্ভব নিরাপদে এগুলির ব্যবহার করতে প্রস্তুত রয়েছে।

গত সপ্তাহে ফাইজার এবং তাদের সহযোগী প্রতিষ্ঠান বায়োএনটেক করোনভাইরাস ভ্যাকসিনের জরুরি অনুমোদনের জন্য আবেদন করেছে। যাতে এটি যত দ্রুত সম্ভব বিশ্বব্যাপী পৌঁছে দেওয়া যায়। এদিকে টিকার অনুমোদনের ২৪ ঘণ্টার মধ্যে যুক্তরাষ্ট্রেও টিকা দেওয়া শুরু হবে।

এ সম্পর্কিত আরও খবর