ফাইজারের করোনা টিকা অনুমোদন যুক্তরাজ্যে

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 03:52:22

যুক্তরাষ্ট্রের ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান ফাইজার ও তাদের জার্মান সহযোগী বায়োএনটেকের তৈরি করোনা টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য। এর মাধ্যমে করোনার টিকা অনুমোদন দেওয়ার ক্ষেত্রে প্রথম পশ্চিমাদেশগুলোর মধ্যে এগিয়ে থাকলো দেশটি। 

বুধবার (২ ডিসেম্বর) অনুমোদন দিয়ে মেডিসিনস এবং হেলথ কেয়ার প্রোডাক্ট রেগুলেটরি এজেন্সির (এমএইচআরএ) সরকারকে ফাইজারের টিকা ব্যবহারের সুপারিশ করেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়নের আগে এই জরুরি অনুমোদনের ফলে ব্রিটেনে করোনা টিকা প্রয়োগে আর কোন বাধা থাকলো না। আগামী সপ্তাহ থেকে টিকা প্রদান কর্মসূচি শুরু হবে।  

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক এমএইচআরএ’র সিদ্ধান্তকে ‘সু-সংবাদ’ আখ্যা দিয়ে বলেন, আগামী সপ্তাহের শুরুতেই আমরা করোনা প্রতিরোধে যুক্তরাজ্য জুড়ে টিকা দেওয়ার কর্মসূচি শুরু করব।

এর আগে যুক্তরাজ্য সরকার গত সপ্তাহে এমএইচআরএকে ফাইজার-বায়োএনটেকের টিকাটি মূল্যায়ন করার জন্য বলে।

নভেম্বরের শুরুতে ফাইজার-বায়োএনটেক ঘোষণা করে তাদের টিকা করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়তে ৯৫ শতাংশ কার্যকর। সাধারণত একেকটি টিকার পরীক্ষা-পর্ব সারতেই বছরের পর বছর সময় লেগে যায়। সেখানে মাত্র ১০ মাসেই এ সাফল্য পেয়েছে ফাইজারের টিকাটি। এটিই এখন পর্যন্ত ধারণা থেকে বাস্তবে রূপ নেওয়া সবচেয়ে দ্রুততম টিকা। 

টিকা প্রদান কর্মসূচির শুরুতে চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী, বয়স্ক ব্যক্তি অর্থাৎ যাদের বয়স ৮০ বছরের বেশি এবং মৃত্যুর সর্বোচ্চ ঝুঁকিতে রয়েছেন এমন ব্যক্তিদের অন্তর্ভুক্ত করা হবে। ইতিমধ্যে যুক্তরাজ্য ৪ কোটি টিকার ডোজ অর্ডার করেছে। এর মধ্যে এক কোটি টিকার ডোজ খুব শিগগিরই যুক্তরাজ্যে সরবরাহ করা হবে। প্রথমদিনেই ৮ লাখ ডোজ আসবে। 

ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিসের (এনএইচএস) প্রধান নির্বাহী স্যার সাইমন স্টিভেনস বলেছেন, স্বাস্থ্য পরিষেবায় দেশের ইতিহাসে সবচয়ে বড় টিকা প্রদান কর্মসূচি শুরু করতে আমরা প্রস্তুতি নিচ্ছি। প্রায় ৫০ টি হাসপাতাল তৈরি রয়েছে। এছাড়াও বিভিন্ন সম্মেলন কেন্দ্রগুলিতেও টিকা প্রদানের বুথ স্থাপন করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর