টিকা সরবরাহে সংকট, প্রতিশ্রুতির অর্ধেক ৫ কোটি ডোজ দেবে ফাইজার!

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-22 23:23:44

ফাইজার এবং তাদের জার্মান সহযোগী বায়োএনটেক বছরের শেষে তাদের উদ্ভাবিত করোনা টিকার ৫০ মিলিয়ন (৫ কোটি) ডোজ সরবরাহ করতে পারবে। যদিও সংস্থাটির প্রতিশ্রুতি দিয়েছিলো বছর শেষে বিশ্বব্যাপী টিকা প্রদানের জন্য ১০০ মিলিয়ন অর্থাৎ ১০ কোটি টিকার ডোজ সরবরাহ করবে। ওয়াল স্ট্রিট জার্নালের বরাত দিয়ে খবর প্রকাশ করেছে ডেইলি মেইল।

সরবরাহ চেইনের সংকটের কারণে সংস্থাটি তাদের পরিকল্পনা অনুযায়ী টিকা সরবরাহ করতে পারছে না বলে জানা গেছে।

ওয়াল স্ট্রিট জার্নালকে এক সংস্থার মুখপাত্র জানান, টিকা তৈরির কাঁচামাল সরবরাহে প্রত্যাশার চেয়ে দীর্ঘ সময় লেগেছে। আরো গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, ক্লিনিকাল ট্রায়ালের প্রাথমিক ফলাফল আসতে বেশি সময় লেগেছে।

গত ৩ ডিসেম্বর বৃহস্পতিবার বিশ্বের প্রথম দেশ হিসেবে ফাইজার ও বায়োএনটেক উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিন অনুমোদন দেয় যুক্তরাজ্য। দেশটিতে আগামী সপ্তাহ থেকে এই টিকার প্রথম ডোজের প্রয়োগ শুরু হবে বলে জানিয়েছে সরকার। এদিকে ফাইজারের টিকার অনুমোদনের বিষয়ে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন ১০ ডিসেম্বর এক বৈঠক করবে।

যুক্তরাজ্য ইতিমধ্যে ফাইজারের ৪ কোটি টিকার ডোজ অর্ডার করেছে। দেশটির প্রত্যাশা বছরের শেষের দিকে অন্তত ১ কোটি লোককে টিকা দিতে পারবে। এখন মনে হচ্ছে এ সংখ্যা ৫০ লাখে নামতে পারে।

এদিকে যুক্তরাষ্ট্র সংস্থাগুলির কাছ থেকে ৪ কোটি টিকার ডোজ পাওয়ার আশা করেছিলো। দেশটির টিকা প্রদান কর্মসূচির দায়িত্বে থাকা অপারেশন ওয়ার্প স্পিড মনে করেছিলো বছরের শেষে ফাইজার এবং মডার্নার কাছ থেকে নেওয়া টিকা মোট দুই ডোজ করে ২ কোটি মানুষকে প্রদান করা যাবে।

ডিসেম্বর মাসে যুক্তরাষ্ট্র সম্ভবত ৫০ লাখ আমেরিকানের জন্য ফাইজারের ১ কোটি টিকার ডোজ পাবে। যদিও ডিসেম্বরের মাঝামাঝিতে ফাইজারের ৬৪ লাখ ডোজ সরবরাহের কথা ছিল।

তবে টিকা সরবরাহ নিয়ে ফাইজার হতাশা প্রকাশ করলেও মডার্না আমেরিকানদের আশ্বাস দিয়েছে, জরুরি ভিত্তিতে এফডিএ টিকার অনুমোদন দিলে বছরের শেষে তারা ২ কোটি টিকার ডোজ সরবরাহ করতে পারবে। তাদের সেই প্রস্তুতি রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর