অ্যালার্জি রয়েছে এমন ব্যক্তিদের ফাইজারের টিকা গ্রহণে সতর্কতা

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 21:10:37

ব্রিটেনের নিয়ন্ত্রক সংস্থা এমএইচআরএ বলেছে, যাদের শরীরে অ্যালার্জির প্রতিক্রিয়া রয়েছে এমন ব্যক্তিদের বর্তমানে ফাইজার-বায়োএনটেক উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিন গ্রহণ করা উচিত নয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম স্কাই নিউজের খবরে বলা হয়েছে, মঙ্গলবার (৮ ডিসেম্বর) দু'জন এনএইচএস সদস্যের শরীরে ফাইজার-বায়োএনটেক উদ্ভাবিত করোনা ভ্যাকসিন দেওয়ার পর অ্যালার্জির প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

যুক্তরাজ্য ভ্যাকসিনটির অনুমোদন দিয়ে গত মঙ্গলবার (১ ডিসেম্বর) থেকে প্রয়োগ শুরু করেছে। এরমধ্যে প্রথমে কেয়ার হোম এবং হাসপাতালের রোগীদের এবং এনএইচএস কর্মীদের মধ্যে টিকা দেওয়া শুরু করেছে।

ইংল্যান্ডের এনএইচএসের পরিচালক প্রফেসর স্টিফেন পাওস বলেছেন, এমএইচআরএ একটি সতর্কতা ভিত্তিতে পরামর্শ দিচ্ছে যে যাদের অ্যালার্জিজনিত সমস্যা রয়েছে এমন ব্যক্তিদের ফাইজারের টিকা গ্রহণ করা উচিত নয়। কারণ হিসেবে তিনি বলেন, এমএইচআরের দুইজন সদস্যের শরীরে অ্যালার্জিজনিত সমস্যা থাকায় টিকা গ্রহণের পর বিরূপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

এমএইচআরএর প্রধান ডা. জুন রায়াইন একটি যৌথ নির্বাচন কমিটি ঘোষণা করে বলেছেন, ভ্যাকসিন প্রয়োগ করা হলেও একটি নির্দিষ্ট সময় পর্যন্ত রোগিদের নজরদারিতে রাখা হবে।

এদিকে, যুক্তরাষ্ট্রের ওষুধ নিয়ন্ত্রক প্রতিষ্ঠান ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) নিশ্চিত করেছে ফাইজার-বায়োএনটেক উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিনটি ৯৫ শতাংশ কার্যকর। এর মধ্যদিয়ে যুক্তরাষ্ট্রে ভ্যাকসিনটির অনুমোদন পাওয়ার পথ সহজ হলো।

এ সম্পর্কিত আরও খবর