দক্ষিণ কোরিয়ায় ফের ভয়াবহ রূপ নিচ্ছে করোনা, জরুরি অবস্থার সিদ্ধান্ত

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-19 19:15:23

দক্ষিণ কোরিয়ায় ফের ভয়াবহ রূপ নিচ্ছে করোনাভাইরাস পরিস্থিতি। দেশটিতে নতুন করে ১ হাজার ৩০ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন।

কোরিয়া রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা (কেসিডিসি) জানিয়েছে, করোনায় এ পর্যন্ত দেশটিতে ৪২ হাজার ৭৬৬ সংক্রমণে ৫৮০ জন মারা গেছে। অথচ কোভিড -১৯ নিয়ন্ত্রণের প্রাথমিক সাফল্য অর্জনকারী রাষ্ট্র হিসেবে টানা দ্বিতীয় রেকর্ড ছিল দেশটির। আর এখন এই ভাইরাসকে মোকাবিলায় চলছে তৃতীয় ধাপের লড়াই।

রোববার (১৩ ডিসেম্বর) বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এমনটি জানা যায়।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রেসিডেন্ট মুন জা ইন শনিবার (১২ ডিসেম্বর) দক্ষিণ কোরিয়ায় ৯৫০ জন নতুন সংক্রমণের কথা জানিয়েছে। তিনি পুলিশ, সামরিক কর্মী এবং পাবলিক মেডিকেল ডাক্তারদের এই সংক্রমণকে আটকাতে আদেশ দেওয়ার জন্য অনুরোধ জানিয়েছেন। যাকে তিনি ‘‘জরুরি অবস্থা’’ বলে অভিহিত করেছেন।

তিনি বলেন, গ্রেটার সিওল ২ দশমিক ৫ স্তরের বিধিনিষেধের অধীনে। স্কুলগুলো বন্ধ থাকবে, কেবল অফিসগুলোতে প্রয়োজনীয় কর্মীদের অনুমতি এবং ১০ জনের বেশি লোকের জমায়েত নিষিদ্ধ থাকবে।

এদিকে প্রধানমন্ত্রী চুং সি-কিউন বলেছেন, এই বিস্তার অব্যাহত থাকলে দেশের সর্বোচ্চ স্তরে সামাজিক দূরত্বের সীমাবদ্ধতা আরও কড়াকড়ি করা অনিবার্য হবে, যা এশিয়ার চতুর্থ বৃহত্তম অর্থনীতিতে কার্যত প্রথমবারের মতো তালাবন্ধ হয়ে থাকবে।

উল্লেখ্য, জানুয়ারিতে দেশে প্রথম করোনাভাইরাসের বিষয়টি নিশ্চিত হওয়ার পর থেকে সংস্পর্শে আসা এবং পরীক্ষার উপর বেশি নির্ভর করে লকডাউন ছাড়াই ভাইরাস সংক্রমণে দক্ষিণ কোরিয়া প্রথম সাফল্যের জন্য প্রশংসিত হয়েছিল।

এ সম্পর্কিত আরও খবর