যুক্তরাষ্ট্রে মডার্নার করোনা টিকা অনুমোদনের সুপারিশ

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 20:20:25

করোনাভাইরাসের দ্বিতীয় টিকা হিসেবে যুক্তরাষ্ট্রে অনুমোদন পেতে যাচ্ছে মডার্নার উদ্ভাবিত টিকা।

বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) জরুরি ব্যবহারের জন্য টিকাটি অনুমোদনের সুপারিশ করেছে যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞদের একটি প্যানেল। অনুমোদন পেলে ফাইজার-বায়োএনটেক টিকার পর এটিই হবে যুক্তরাষ্ট্রের দ্বিতীয় টিকা।

আশা করা হচ্ছে, যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) এই সুপারিশ গ্রহণ করবে। শুক্রবারের মধ্যেই টিকাটির অনুমোদন দেবে। এতে করে আগামী সপ্তাহের সোম বা মঙ্গলবারের মধ্যে দেশটিতে মডার্নার টিকা প্রয়োগ শুরু হবে।

এরইমধ্যেই যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস প্রতিরোধে প্রথমবারের মতো ফাইজারের টিকা দেওয়া শুরু হয়েছে। গত সপ্তাহে এফডিএ টিকাটির ব্যবহারে অনুমোদন দেয়।

মডার্নার টিকার অনুমোদনের বিষয়ে উপদেষ্টা কমিটির ভোটাভুটিতে ২০ জন বিশেষজ্ঞ ভোট দেন। তারা সবাই টিকাটির ব্যবহারে অনুমোদন দেওয়ার সুপারিশ করেন। তাদের মতে, ১৮ ও এর চেয়ে বেশি বয়সীদের জন্য টিকাটি ঝুঁকিপূর্ণ না।

করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্র সবার উপরে। আক্রান্ত ও মৃত্যু দুটোই বেশি দেশটিতে। এখন পর্যন্ত তিন লাখ ১৪ হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে। আক্রান্ত হয়েছেন প্রায় পৌনে ২ কোটি। এই সপ্তাহেই ৩০ হাজারের বেশি মানুষ মারা গেছেন।

চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্রের টিকা রেগুলেটরি বোর্ড মডার্নার টিকা করোনা থেকে সুরক্ষা দিতে ৯৪ দশমিক ১ শতাংশ কার্যকর বলে জানিয়েছে। যুক্তরাষ্ট্র মডার্নার কাছে ২০০ মিলিয়ন টিকার ডোজ চেয়েছে। অনুমোদন পেলে সাথে সাথে ৬ মিলিয়ন ডোজ সরবরাহ করবে সংস্থাটি।

এ সম্পর্কিত আরও খবর