করোনা ঠেকাতে বড়দিনকে ঘিরে যুক্তরাজ্যে চার স্তরের বিধিনিষেধ

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 02:34:45

বড়দিন উৎসব ঘিরে করোনাভাইরাসের সংক্রমণের বিস্তার ঠেকাতে চার স্তরের বিধিনিষেধ আরোপ করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। দেশটির চিকিৎসা বিশেষজ্ঞরা করোনা বাড়তে পারে এমন সতর্ক বার্তা দেওয়ার বরিস জন এমন পদক্ষেপ নিলেন।

স্থানীয় সময় শনিবার (১৯ ডিসেম্বর) বিকেলে এ ঘোষণা দেন প্রধানমন্ত্রী বরিস জনসন।

রোববার (২০ ডিসেম্বর) থেকে লন্ডনসহ কয়েকটি শহরে দুই সপ্তাহের জন্য বিধিনিষেধ আরোপ করেছেন তিনি। ৩০ ডিসেম্বরের পর পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। যা কার্যত লকডাউনের মধ্যে পড়বে। করোনা প্রতিরোধে স্কটল্যান্ড ও ওয়েলসেও ক্রিসমাসে নানা পদক্ষেপ নিচ্ছেন।

চার স্তরের বিধিনিষেধ আরোপিত এলাকায় নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকান ছাড়া বাকি সব দোকানপাট বন্ধ থাকবে। এলাকাগুলোতে ভ্রমণ সতর্কতাও জারি করা হয়েছে। পরিবারের লোকজন নয় ক্রিসমাসে এমন কেউ একসাথে চলাফেলা করতে বা মিশতে পারবেন না।

বরিস জনসন বলেন, ‘আক্রান্তের সংখ্যা ভয়াবহভাবে বাড়ছে, আর তাই কঠোর বিধিনিষেধের কথা ভাবতে হলো। এবারের বড়দিন অন্যবারের মতো উদযাপন করতে পারব না আমরা। যেসব এলাকা লকডাউনের আওতায় থাকবে, সেসব এলাকায় নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকান ছাড়া বাকি সব দোকানপাট বন্ধ থাকবে। জরুরি প্রয়োজন ছাড়া কেউ ঘরের বাইরে বের হবেন না। এক এলাকা থেকে আরেক এলাকায় ভ্রমণ সতর্কতাও জারি করা হয়েছে।’

এর আগের ইংল্যান্ডের প্রধান চিকিৎসা কর্মকর্তা অধ্যাপক ক্রিস হুইটি সতর্ক করে বলেন, করোনাভাইরাসের যে নতুন রূপ দেখা যাচ্ছে, তাতে এটি ছড়িয়ে পড়তে পারে আগের চেয়ে দ্রুত গতিতে। ঠিক এই মুহূর্তে ভাইরাসটি খুবই দ্রুত ছড়াচ্ছে। এ পরিস্থিতিতে পরিকল্পনামাফিক বড়দিনের উৎসব আমরা উদ্‌যাপন করতে পারব না।

এ সম্পর্কিত আরও খবর