করোনা সহায়তা বিলে স্বাক্ষর করলেন না ট্রাম্প

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 19:59:29

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে ডোনাল্ড ট্রাম্পের মেয়াদ শেষ হওয়ার আর মাত্র কয়েক দিন বাকি। তারপরেই হোয়াইট হাউস ছাড়তে হবে তাকে। কিন্তু শেষ দিকে এসে এমন একটি সিদ্ধান্ত নিলেন তিনি, যে যার জেরে বিপাকে পড়লেন প্রায় দেড় কোটি মার্কিনি।

করোনাভাইরাসে দেশটিতে কাজ হারিয়েছেন বা আর্থিক সংকটে ভুগছেন অসংখ্য তরুণ-তরুণী। তাদের জন্যই প্রথমে সম্মতি দিয়েও পরবর্তীতে ২ দশমিক ৩ ট্রিলিয়ন মার্কিন ডলার মূল্যের মহামারি মোকাবিলা বিলে সই করলেন না মার্কিন প্রেসিডেন্ট। এতে হতাশ হয়েছেন অনেকে।

করোনার প্রভাবে দেশটিতে বেকারের পরিমাণ বেড়ে যায়। ছবি: রয়টার্স

চলতি বছরের শুরুতেই করোনার প্রভাবে স্তম্ভিত হয়ে গেছে পুরো বিশ্ব। সংক্রমণ প্রতিরোধে শুরু হয় লকডাউন। বন্ধ হয়ে যায় সব কিছু। গৃহবন্দি হয়ে পড়েন সাধারণ মানুুষ। পুরো বিশ্বের মতো যুক্তরাষ্ট্রেও কাজ হারান অনেকে। বেকার হয়ে পড়া যুবক-যুবতীদের সঞ্চয়ও ফুরিয়ে আসতে থাকে। এই অবস্থায় তাদের সাহায্যের জন্য এই বিল আনার কথা ভাবা হয়। এতে মার্কিন বেকার যুবক-যুবতীরা ৬০০ ডলার করে মাসে আর্থিক সাহায্য পেতে পারতেন।

দীর্ঘদিন তর্ক-বিতর্কের পর রিপাবলিকান এবং ডেমোক্র্যাটিক দল মহামারি সাহায্যকল্পের এই তহবিলে সম্মত হয়। আপত্তি জানাননি ট্রাম্পও। কিন্তু এখন আচমকাই তার মনে হয়েছে এর বিলে বিশেষ স্বার্থ, সাংস্কৃতিক কর্মকাণ্ড এবং বিদেশে আর্থিক সাহায্যের জন্য অত্যধিক অর্থ খরচ করা হচ্ছে। পাশাপাশি তার দাবি, ৬০০ ডলার নয়, সবাইকে ২০০০ ডলার দিতে হবে। যদিও বিল পাসের সময় এই বিষয়ে কিন্তু কিছুই বলেননি। তাই তার সই না করার সিদ্ধান্তে ডেমোক্রাটিকরা তো বটেই, অবাক হয়েছেন রিপাবলিকান পার্টির সদস্যরাও।

স্বাক্ষর প্রত্যাখ্যান করায় প্রেসিডেন্ট জো বাইডেন তার তীব্র তীব্র নিন্দা জানান এরং তিনি বিদায়ী রিপাবলিকান রাষ্ট্রপতিকে অবিলম্বে সই করার আহ্বান জানান।

তিনি বলেন, এই বিলটি সমালোচিত। সই না করায় ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। তাই অনতিবিলম্বে এটিতে স্বাক্ষর করা উচিত।

বিডেন, বর্তমানে ডেলাওয়্যার রাজ্যে ছুটি কাটাচ্ছেন। তবে রোববার রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার পরে তার ট্রানজিশন উপদেষ্টাদের সাথে বৈঠকের কথা ছিল।

দেশটির অনেক অর্থনীতিবিদ বলছেন, বিলটিতে সহায়তা খুব কম, তবে তাৎক্ষণিক সমর্থন জরুরি প্রয়োজন।

মার্কিন শ্রম দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, এই বিলে স্বাক্ষর না হওয়ায় বঞ্চিত হলেন প্রায় ১ কোটি ৪০ লাখ নাগরিক। তবে ভেটো প্রয়োগ করে তিনি এই বিল পাসের সম্ভাবনা একেবারে বাতিল করে দেননি। পরবর্তীতে সই করেন কি না, সেটাই দেখার বিষয়।

এর আগে দীর্ঘ ৫ মাস পর সোমবার (২১ ডিসেম্বর) মার্কিন কংগ্রেসে পাস হয়েছে করোনা সহায়তা বিল। ৯০০ বিলিয়ন ডলারের এই বিলটি হাউস ও সিনেটে অনুমোদন পাওয়ার পর প্রেসিডেন্ট ট্রাম্পের সইয়ের অপেক্ষায় ছিল। ওই সময় ট্রাম্প বিলটি সংশোধনের আহ্বান জানিয়েছিলেন।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে এখন পর্যন্ত প্রায় ৩ লক্ষ ৩০ হাজার মানুষ মৃত্যুবরণ করেছে। প্রতিদিনের মৃত্যুর সংখ্যা বর্তমানে প্রায় ৩হাজারেরও বেশি।

 

এ সম্পর্কিত আরও খবর