ফের যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 19:18:16

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার হিসেবে পুনর্নির্বাচিত হয়েছেন ডেমোক্র্যাট নেতা ন্যান্সি পেলোসি ।

৮০ বছর বয়সী এই নারী অল্প ভোটের ব্যবধানে রোববার (৩ জানুয়ারি) প্রতিনিধি পরিষদের স্পিকার পুনর্নির্বাচিত হন।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, ক্যালিফোর্নিয়া থেকে নির্বাচিত ন্যান্সি পেলোসি চতুর্থবারের মতো প্রতিনিধি পরিষদের স্পিকার হলেন।

নতুন কংগ্রেসে ন্যান্সি পেলোসি ২১৬ ভোট পান। তার প্রতিপক্ষ রিপাবলিকান নেতা কেভিন ম্যাককার্থিপেয়েছেন ২০৯ ভোট। পেলোসির নিজের দল ডেমোক্র্যাটিক পার্টির ৫ সদস্য তাকে সমর্থন দেননি। চতুর্থবারের মতো প্রতিনিধি পরিষদের স্পিকার হওয়ার মধ্য দিয়ে ন্যান্সি পেলোসির প্রায় ৫০ বছরের রাজনৈতিক ক্যারিয়ারে একটা নতুন অধ্যায় যুক্ত হলো।

স্পিকার নির্বাচিত হওয়ার পর ন্যান্সি পেলোসি বলেন, আমাদের পূর্বসূরীরা যে নেতৃত্ব মোকাবিলা করেছে, আজকের শপথের মাধ্যমে আমরা তার চেয়ে ভয়ঙ্কর ও দুঃসাধ্য দায়িত্ব গ্রহণ করলাম। আমরা এমন এক সময়ে নতুন কংগ্রেস শুরু করেছি যা ভীষণ কঠিন।

ক্যালিফোর্নিয়ার এই ডেমোক্র্যাটিক নেতা বলেন, এখন সময় হল জাতির আরোগ্য লাভের। আমাদের সবচেয়ে জরুরি প্রাধান্য থাকবে করোনাভাইরাসকে পরাজিত করা। এবং আমরা এটা পারব। এজন্য কংগ্রেস আরও অর্থ সাহায্য বরাদ্দ করবে বলেও অঙ্গীকার করেন তিনি।

ভোটাভুটি সম্পন্ন হতে কয়েক ঘণ্টা সময় লাগে। মহামারির কারণে সামাজিক দূরত্ব বজায় রেখে আইন-প্রণেতাদের অনেকগুলো গুচ্ছে বিভক্ত হয়ে ভোট দিতে হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর