সেরাম থেকে কোভিশিল্ড টিকা যাচ্ছে ভারতের বিভিন্ন রাজ্যে

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 18:13:11

ভারতে ১৬ জানুয়ারি থেকে দেশজুড়ে শুরু হচ্ছে কোভিড -১৯ টিকাদান কর্মসূচি। এরই মধ্যে দেশটির বিভিন্ন রাজ্যে পৌঁছেছে কোভিশিল্ড টিকা। প্রথম পর্যায়ে প্রায় তিন কোটি লোককে ভ্যাকসিন দেওয়া হবে। সোমবার (১১ জানুয়ারি) থেকেই কোভিশিল্ড টিকা সরবরাহ শুরু হয়েছে।

হিন্দুস্থান টাইমসের খবরে বলা হয়েছে, মঙ্গলবার (১২ জানুয়ারি) সকালে সেরাম ইনস্টিটিউটের প্রধান কার্যালয় মহারাষ্ট্রের পুনে থেকে দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছে কোভিড -১৯ ভ্যাকসিনের প্রথম চালান কোভিশিল্ড। কোভিশিল্ড ভারতে দুটি করোনাভাইরাস ভ্যাকসিনগুলির মধ্যে একটি যা জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দেওয়া হয়েছে।

মঙ্গলবার সকালে ভ্যাকসিনের তিনটি কনটেইনারকে বিমানবন্দরে ট্রাকের মাধ্যমে পাঠানো হয়। এই ট্রাকগুলিতে ৩ ডিগ্রি তাপমাত্রায় ভ্যাকসিন পুনে বিমানবন্দরে স্থানান্তরিত করা হয়। সেখান থেকে মোট ৮টি বিমানের মাধ্যমে ভ্যাকসিনকে ১৩টি পৃথক স্থানে নিয়ে যাওয়া হবে।

নাম প্রকাশ না করা এক কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা পিটিআই জানায়, ট্রাকগুলোয় কোভিশিল্ড টিকার মোট ৪৭৮টি বাক্স রয়েছে। প্রতিটি বাক্সের ওজন ৩২ কেজি।

ভারত সরকার প্রথম দফায় এক কোটির বেশি ডোজ কোভিশিল্ড টিকার ক্রয়াদেশ দিয়ে রেখেছে। দেশটির সরকার এপ্রিল নাগাদ সাড়ে পাঁচ কোটির বেশি টিকা কিনতে চায়।

সেরাম থেকে প্রথম ব্যাচের টিকার প্রতি ডোজ ২০০ রুপি করে কিনছে ভারত সরকার।

ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত করোনার টিকা নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়, সেরাম ইনস্টিটিউট ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের মধ্যে ত্রিপক্ষীয় একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। সেই চুক্তি অনুযায়ী সেরাম ইনস্টিটিউটের উৎপাদিত ‘‌কোভিশিল্ড’ ভ্যাকসিন বাংলাদেশও পাবে। 

এ সম্পর্কিত আরও খবর