বাইডেনের শপথকে ঘিরে নিরাপত্তাকর্মীরাও তল্লাশির আওতায়!

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-19 09:10:57

সহিংসতার আশঙ্কায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের শপথ অনুষ্ঠান ঘিরে মোতায়েন করা ন্যাশনাল গার্ডের ২৫ হাজার সদস্যের বিষয়ে তদন্ত করছে দেশটির ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)। এফবিআই নিশ্চিত হতে চাচ্ছে ন্যাশনাল গার্ডের কোনো সদস্য কোনোভাবে উগ্রপন্থীদের সঙ্গে সম্পর্ক আছে কিনা।

সোমবার (১৮ জানুয়ারি) কাতারভিত্তিক সংবাদ সংস্থা আল-জাজিরা এমন এক প্রতিবেদন প্রকাশ করেছে।

রোববার (১৮ জানুয়ারি) ন্যাশনাল গার্ড ব্যুরোর প্রধান জেনারেল ড্যানিয়েল হোকানসন সিবিএস নিউজকে বলেছেন, সিক্রেট সার্ভিসের সঙ্গে সমন্বয় করে তারা বাইডেনের শপথ অনুষ্ঠান ঘিরে মোতায়েন করা ন্যাশনাল গার্ডের ২৫ হাজার সদস্যের বিষয়ে তদন্ত করছে।

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসি থেকে আল জাজিরার সংবাদদাতা শিহাব রাত্তানসি জানিয়েছেন, জো বাইডেনের শপথ অনুষ্ঠান ঘিরে নিরাপত্তার বিষয়ে কোন ফাঁকফোকর রাখতে চাচ্ছে না ন্যাশনাল গার্ড। তাই বাহিনীর সদস্যদের অতীত সংক্রান্ত যেকোনো ধরনের সম্ভাব্য বিপদ, উগ্রপন্থীদের সঙ্গে সম্পর্কের বিষয়ে নিয়মিত পরীক্ষা করা হচ্ছে। এর সঙ্গে যুক্ত হয়েছে এফবিআই।

আল জাজিরার সংবাদদাতা আরও জানিয়েছেন, এফবিআই তাদের নিজস্ব ডাটাবেজের মাধ্যমে ন্যাশনাল গার্ড অফিসারদের বিষয়ে তদন্ত করছে। তাদের নামে কোনো লাল পতাকা রয়েছে কি না তাও পরীক্ষা করা হচ্ছে।

বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) খবরে বলা হয়েছে, মার্কিন সেনা ও আইন প্রয়োগকারী বাহিনীর কমপক্ষে ২১ জন বর্তমান ও সাবেক কর্মকর্তা গত ৬ জানুয়ারি মার্কিন ক্যাপিটলের হামলায় জড়িত ছিলেন

গত ৬ জানুয়ারি মার্কিন পার্লামেন্টে নজিরবিহীন হামলার ঘটনা ঘটে। দেশটির আইন প্রণেতারা প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের জয় আনুষ্ঠানিকভাবে অনুমোদনের জন্য পার্লামেন্ট ভবনে এক যৌথ অধিবেশনে বসেছিলেন। সে সময় ট্রাম্পের শত শত সমর্থক ওই ভবনে ঢুকে পড়েন। সেখানে নজিরবিহীন তাণ্ডব চালানো হয়। এতে এক পুলিশ কর্মকর্তাসহ প্রাণ হারায় ৫ জন।

এ সম্পর্কিত আরও খবর