মালয়েশিয়ায় শতাধিক বাংলাদেশি আটক

এশিয়া, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-18 12:29:07

মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে পরিচালিত অভিযানে প্রায় শতাধিক বাংলাদেশি আটক হয়েছেন।

শনিবার (২৩ সেপ্টেম্বর) মালয়েশিয়ার আইটি সিটি হিসেবে পরিচিত সাইবারজায়ায় ইমিগ্রেশন বিভাগের এক অভিযানে ৩৩৮ জন বিদেশী শ্রমিক আটক হয়েছেন।

ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক দাতুক সেরি মুসতাফার আলী জানিয়েছেন, অপরাশেন মেগা থ্রি এর অধীনে এই অভিযান পরিচালিত হয়েছে। এই অভিযানে ৫৫ জন বাংলাদেশি, ২০৮ জন ইন্দোনেশিয়ান, ২৮ জন মায়ানমারের নাগরিক এবং ৪৭ জন নেপালিকে আটক করা হয়।

এই সময় ২ হাজার ২৩০ জনের তথ্য যাচাই করা হয় এবং ৩৩৮ জনকে আটক করা হয়। এদের বেশিরভাগই টেমপোরারি ওয়ার্কিং পারমিট নিয়ে কাজ করছিলেন। প্রাথমিক তদন্তে দেখা যায় এরা প্রায় সকলেই একটি কোম্পানিতে কাজের অনুমোদন নিয়ে অন্য কোম্পানিতে কাজ করে যাচ্ছিলেন। এতে শ্রমিক এবং নিয়োগকর্তা উভয়ই নিয়ম ভেঙেছেন।

এছাড়াও অনেকেই মেয়াদের বেশি সময় ধরে অবস্থান করছিলেন এবং প্রয়োজনীয় কাগজপত্র ছিলো না। আটককৃতদের বুকিত জলিল ইমিগ্রেশন বিভাগে আটক রাখা হয়েছে।

এর আগে সারওয়াকে অন্য এক অভিযানে আট হন ৯ জন বাংলাদেশি। অপারেশন মেগা থ্রি এর অধীনে পরিচালিত ওই অভিযানে মোট ১১৩ জনকে আটক করা হয়।

অভিযানে ৪৫১ জনের তথ্য যাচাই করা হয় এবং ১১৩ জনকে আটক করা হয়। যার মধ্যে প্রায় ৩০ জন বাংলাদেশি ছিল।

এছাড়াও জর্জ টাউনে অন্য এক অভিযানে ৩৫ জনকে আটক করা হয়েছে। পেনাং ইমিগ্রেশন বিভাগের পরিচালিত এই অভিযানে ৯ জন বাংলাদেশিকে আটক করা হয়েছে।

গত ১৫ সেপ্টেম্বর সেলানগরে অন্য এক অভিযানে ২ জন বাংলাদেশিকে আটক করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর