শপথ নেয়ার পর বাইডেন-‘আমি সকল আমেরিকানদের প্রেসিডেন্ট’

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 04:14:26

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন জো বাইডেন। সুপ্রিম কোর্টের বিচারপতি জন রবার্ট তাকে শপথ-বাক্য পাঠ করিয়েছেন।

শপথ নেওয়ার পর বাইডেন তার দেওয়া ভাষণে বলেছেন ‘যারা আমাদের সমর্থন করেছেন তাদের সকলের কাছে আমি কৃতজ্ঞ, আপনারা আমার উপর বিশ্বাস রেখেছেন। আর যারা আমাদের সমর্থন করেননি তাদের বলছি, আমার কথা শুনবেন, কারণ এখন এগিয়ে যাওয়ার সময়। 

তিনি বলেন, আমি সকল আমেরিকানদের প্রেসিডেন্ট। আমি আপনাদের প্রতিশ্রুতি দিচ্ছি, যারা আমাকে সমর্থন করেননি তাদের জন্য আমি কঠোর লড়াই করব।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, এই দিনটি গণতন্ত্রের। এই দিনটি আমেরিকার। এই দিনটি ইতিহাস ও আশার দিন। বিভিন্ন সময়ে আমেরিকাকে পরীক্ষা দিতে হয়েছে, তার দেশ চ্যালেঞ্জের মুখে পড়েছে। আজকে আমরা গণতন্ত্রের বিজয় উদযাপন করছি।

এই শপথ অনুষ্ঠানে সদ্য বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উপস্থিত ছিলেন না। যুক্তরাষ্ট্রের দেড়শো বছরের ইতিহাসে এই প্রথম কোন বিদায়ী প্রেসিডেন্ট নতুন প্রেসিডেন্টের অভিষেক অনুষ্ঠানে অনুপস্থিত ছিলেন।

জো বাইডেন বলেন, ‘আমরা শিখেছি যে গণতন্ত্র অত্যন্ত মূল্যবান’। তিনি বলেন, যেখানে দাঁড়িয়ে তিনি ভাষণ দিচ্ছেন সেখানে কয়েকদিন আগে সহিংসতা ঘটে গেছে যা ক্যাপিটল হিলের ভিত নাড়িয়ে দিয়েছে।

এখন তিনি সবাইকে একত্রিত হওয়ার আহবান জানান।

এর আগে, নির্ধারিত সময় সকাল ১০টার দিকেই ক্যাপিটলে পৌঁছান জো বাইডেন। এসময় তার সঙ্গে ছিলেন স্ত্রী জিল বাইডেন, কমলা হ্যারিস, কমলার স্বামী ডগ এমহফ প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর