উহানের সিডিসি ল্যাবরেটরি পরিদর্শন ডব্লিউএইচও’র বিজ্ঞানীদের

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 04:43:49

করোনাভাইরাসের উৎপত্তি স্থল তদন্তের জন্য চীনের উহানের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) পরিদর্শন করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বিজ্ঞানীরা ।

সোমবার (০১ ফেব্রুয়ারি) বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিজ্ঞানীরা সিডিসি পরিদর্শন করেছে বলে সংবাদ প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স। যেখানে ২০১৯ সালের শেষদিকে করোনার প্রকোপ দেখা দিয়েছিলো।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, চীন যেসব জায়গায় পরিদর্শনে নিয়ে যাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিজ্ঞানীরা এর মধ্যেই সীমাবদ্ধ থাকবে। করোনা সংক্রমণের ঝুঁকির কারণে চীনের নাগরিকদের সঙ্গে কোনও কথা বলবে না বিজ্ঞানীরা।

বিজ্ঞানীরা করোনা হাসপাতালগুলি পরিদর্শন করেছে যেখানে প্রথমে করোনা শনাক্ত করা হয়েছিল।

ওয়াশিংটনের কাউন্সিল অফ ফরেন রিলেশনের সিনিয়র ফেলো ইয়াঞ্জহং হুয়াং বলেছেন, মাঠ পর্যায়ে কাজের জন্য ডব্লিউএইচও’র বিজ্ঞানীদের দুই সপ্তাহের বেশি সময় দেওয়া হয়নি।

তিনি বলেন, আমি মনে করি না যে তাদের কাছে কোনও সিদ্ধান্তমূলক ফলাফল পাওয়ার আছে। ওয়াশিংটন থেকে ফোন করে হুয়াং রয়টার্সকে বলেছেন, এটি যোগাযোগ ও তথ্য বিনিময়ের মতোই। তবে চীনা কর্তৃপক্ষ কতটা সহযোগিতা করবে সে বিষয়ে সন্ধিহান প্রকাশ করেন তিনি।

রোববার (৩১ জানুয়ারি) উহানের হুয়ানান সামুদ্রিক খাবারের বাজার পরিদর্শনে যান ডব্লিউএইচও’র বিজ্ঞানীরা।

গত ২০১৯ সালের শেষের দিক থেকে হুয়ানান সামুদ্রিক খাবারের বাজারটি বন্ধ রয়েছে। ওই বাজারে বন্য প্রাণী বিক্রি করা হতো। অজ্ঞাত প্রজাতির বাদুড় থেকে ভাইরাসটি কোনোভাবে মানবদেহে এসেছে বলে ধারণা অনেকের। তবে এই তত্ত্বের সঙ্গে কিছু ষড়যন্ত্র তত্ত্বও যোগ হয়েছে। এসব তত্ত্বের মধ্যে উহানের একটি গবেষণাগার থেকে ভাইরাসের ছড়িয়ে পড়া অন্যতম।

তবে, কিছু চীনা কূটনীতিক এবং রাষ্ট্রীয় গণমাধ্যম বলেছে, তারা বিশ্বাস করে যে বাজারটি মূল নয়, ভাইরাসটি সম্ভবত অন্য কোনও দেশ থেকে এসেছে।

এ সম্পর্কিত আরও খবর