ভারতে পেপারলেস বাজেট, বাড়লো মদের দাম

ভারত, আন্তর্জাতিক

লুৎফে আলি মহব্বত, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 01:23:06

সোমবার (১ ফেব্রুয়ারি) করোনাকালে ভারতে উত্থাপিত হলো পেপারলেস বাজেট। প্রথমবারের মতো কাগজের বিরাট ফিরিস্তিতে বাজেট দেওয়ার বদলে সংক্রমণ এড়াতে অনলাইনে বাজেট পেশ করা হলো। 'জিরো পেপার' বাজেটে অনেক বিষয়ের মধ্যে উল্লেখযোগ্য দিক হলো, সব ধরনের মদের দাম বৃদ্ধি।

রাজস্ব থেকে আয় বাড়াতে মোদি সরকারের অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বাজেটে মদের ওপর সেস বসানোর কথা জানান। অর্থনৈতিক বিশেষজ্ঞদের মতে, করোনা অতিমারির জেরে ধুঁকতে থাকা দেশের অর্থনীতিকে চাঙা করতে চেনা কৌশলই নিল কেন্দ্রের বিজেপি সরকার।

বাজেট ভাষণে অর্থমন্ত্রী বলেন, দেশের রাজস্ব আয় বাড়াতে অ্যালকোহলযুক্ত পানীয়ের উপর ১০০ শতাংশ সেস বসানো হবে। ফলে সমস্ত ধরনের মদের দামই বাড়বে।

প্রসঙ্গত, করোনা অতিমারির জেরে দেশজোড়া লকডাউনে দীর্ঘ কয়েকমাস বন্ধ ছিল মদের দোকান। ফলে দেশের রাজস্ব খাতে বিপুল ক্ষতি হয়েছিল। কিন্তু আনলক পর্বে মদের দোকান খুলতেই ভিড় উপচে পড়েছিল মদের দোকানগুলোতে। ভিড় সামাল দিতে পুলিশকে রাস্তায় নামতে হয়েছিল, বহু জায়গায় লাঠিচার্জও করতে হয়।

ভারতের এই বাস্তবতাকে সামনে রেখে মদের ওপর ১০০ শতাংশ সেস বসানোর সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। যদিও লকডাউনের পর মদের দোকান খোলার পর বেশিরভাগ রাজ্যই মদের খুচরা বিক্রির ওপর করের বোঝা চাপিয়েছিল। বিশেষ করে দিল্লি, অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, জম্মু ও কাশ্মীর এবং পন্ডিচেরিতে রাজস্ব বাড়াতে মদের উপর ৫০ শতাংশ বা তার বেশি কোভিড-সেস বসিয়েছে।

পশ্চিমবঙ্গেও মদের ওপর কর বসানো হয়েছিল। তাছাড়া, ঝাড়খণ্ড, রাজস্থান, কেরল ও মেঘালয়ে মদের উপর বসানো হয় ২০-৫০ শতাংশ পর্যন্ত বাড়তি কর।

এমনই প্রেক্ষাপটে অ্যালকোহলযুক্ত পানীয়ের উপর ১০০ শতাংশ সেস বসানোর কথা ঘোষণা করে দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। বিশেষজ্ঞদের মতে এই সিদ্ধান্ত দেশের আর্থিক ভিত মজবুত করবে।

এ সম্পর্কিত আরও খবর