অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে মিয়ানমার নিয়ে বাইডেনের বৈঠক

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 13:21:50

গণতান্ত্রিক সরকারের বিরুদ্ধে মিয়ানমার সেনাবাহিনীর অভ্যুত্থান বিষয়ে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের সঙ্গে এক অনলাইন বৈঠক করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বৃহস্পতিবার (০৪ ফেব্রুয়ারি) হোয়াইট হাউসের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

হোয়াইট হাউস এক বিবৃতিতে জানিয়েছে, চীনের সঙ্গে সমঝোতাসহ বিশ্বব্যাপী এবং আঞ্চলিক চ্যালেঞ্জ মোকাবিলায় কিভাবে তারা একসাথে কাজ করবে তা নিয়েও বৈঠকে আলোচনা হয়েছে।

বুধবারের ওই বিবৃতিতে আরও জানানো হয়েছে, তারা কোভিড -১৯ মহামারি, জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই এবং মিয়ানমারের অভ্যুত্থানের জন্য দায়ীদের বিষয়েও কথা বলেছেন।

এর আগে, মিয়ানমারের সেনাবাহিনী ক্ষমতা দখল করায় দেশটির ওপর নিষেধাজ্ঞা দেওয়ার হুমকি দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

এদিকে, সু চির বিরুদ্ধে গতকাল বেশ কয়েকটি অভিযোগে মামলা করা হয়েছে। এসব অভিযোগে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত রিমান্ডে থাকবেন সু চি। সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) একজন মুখপাত্র জানান, সু চির বিরুদ্ধে আমদানি-রফতানি আইনে অভিযোগ করা হয়েছে। সু চির বিরুদ্ধে বেআইনি যোগাযোগযন্ত্র রাখার অভিযোগও করেছে পুলিশ। যে এফআইআর পাওয়া গেছে, তাতে বলা হয়েছে, নেপিডোতে সু চির বাসভবনে অবৈধ ওয়াকিটকি পাওয়া গেছে। অভিযোগে পুলিশ বলেছে, এসব অবৈধভাবে আমদানি করেছেন সু চি।

উল্লেখ্য, গত সোমবার (০১ ফেব্রুয়ারি) সকালে সু চি, দেশটির প্রেসিডেন্ট উইন মিন্টসহ বেশ কয়েকজন শীর্ষ নেতাকে আটক করে অভ্যুত্থান ঘোষণা করে মিয়ানমার সেনাবাহিনী।

এ সম্পর্কিত আরও খবর