হুতি বিদ্রোহীদের সন্ত্রাসবাদের কালো তালিকা থেকে বাদ!

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 18:04:09

ক্ষুধা, দারিদ্র্যসহ চরম মানবিক সংকটের মধ্য দিয়ে দিন পার করছেন মধ্যপ্রাচ্যের দেশ ইয়েমেনের মানুষ। তাই দেশটির মানবিক সংকট মোকাবিলায় হুতি বিদ্রোহীদের সন্ত্রাসবাদের কালো তালিকা থেকে বাদ দিতে চায় যুক্তরাষ্ট্র। কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আলজাজিরার অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

শুক্রবার (৫ ফেব্রুয়ারি) মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এ্যান্টনি ব্লিংকেন কংগ্রেসকে জানিয়েছেন, তিনি ইয়েমেনের হুতি বিদ্রোহীদের সন্ত্রাসবাদের কালো তালিকা থেকে বাদ দিতে চান।

গত বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইয়েমেনে সৌদি আরবের যুদ্ধকে আর সমর্থন করবে না যুক্তরাষ্ট্র বলে জানান। তার এই কথার একদিন পরই এই ঘোষণা আসলো। যুক্তরাষ্ট্রের নতুন প্রশাসন ইয়েমেনের গৃহযুদ্ধের অবসান ঘটাতে আরও সক্রিয় ভূমিকার পরিকল্পনা করছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের পূর্ববর্তী প্রশাসনের নেওয়া পদক্ষেপের কারণে ইয়েমেনে মানবিক বিপর্যয় দেখা দিয়েছে। যা জাতিসংঘ এবং মানবিক সংস্থাগুলি স্পষ্ট করে বলে দিয়েছে।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পে গত ২০ জানুয়ারি তার কার্যভার শেষ হওয়ার ঠিক কয়েকদিন আগে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের একটি ‘আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন’ হিসেবে চিহ্নিত করেন।

এক বিবৃতিতে আন্তর্জাতিক সম্পর্ক কমিটির সদস্য ডেমোক্র্যাটিক সিনেটর ক্রিস মারফি ইয়েমেনের হুতি বিদ্রোহীদের সন্ত্রাসবাদের কালো তালিকা থেকে বাদ দেওয়ার এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন।

বর্তমানে ইয়েমেনের অভ্যন্তরের পরিস্থিতির কারণে ত্রাণ এবং মানবিক সহায়তা সরবরাহ ও বিতরণ কাজ গভীরভাবে বাধাগ্রস্ত হচ্ছে। যাদের জরুরি ভিত্তিতে ত্রাণ প্রয়োজন তারা খুব সামান্যই সহায়তা পাচ্ছেন।

জাতিসংঘ ইয়েমেনকে বিশ্বের বৃহত্তম মানবিক সংকট হিসেবে বর্ণনা করেছে।

এ সম্পর্কিত আরও খবর