শর্ত না মানা পর্যন্ত ইরানের নিষেধাজ্ঞা প্রত্যাহার নয়: বাইডেন

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 08:09:56

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ২০১৫ সালের পারমাণবিক চুক্তির আওতায় গৃহীত শর্তাদি না মানা পর্যন্ত তিনি ইরানের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞাগুলি তুলবেন না।

রোববার (৭ ফেব্রুয়ারি) প্রচারিত সিবিএস নিউজের এক সাক্ষাৎকারে মার্কিন প্রেসিডেন্ট একথা বলেন বলে খবর প্রকাশ করেছে বিবিসি।

তবে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি বলেছেন, যুক্তরাষ্ট্র তার দেশের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিলে তখনই কেবল পরমাণু সমঝোতায় দেওয়া প্রতিশ্রুতিগুলো পরিপূর্ণভাবে মানতে শুরু করবে তেহরান।

২০১৫ সালের চুক্তিতে ইরানের পারমাণবিক কর্মসূচি সীমাবদ্ধ করার চেষ্টা করা হয়েছিল, এর বদলে নিষেধাজ্ঞাগুলি সহজ করা হয়েছিল। কিন্তু সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালে এ চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নেন এবং পুনরায় নিষেধাজ্ঞা আরোপ করেন।

এদিকে ইরান সবসময়ই বলে আসছে, এই পারমাণবিক কর্মসূচি তারা শান্তিপূর্ণ উদ্দেশ্যেই করেছে। কিন্তু আশঙ্কা করা হচ্ছে তারা ইউরেনিয়ামের মজুদ বাড়িয়ে পারমাণবিক বোমা তৈরির কাজে ব্যবহার করতে পারে।

তবে খামেনি বলেছেন, ইরান চুক্তির আওতায় সবধরনের বাধ্যবাধকতা পূরণ করেছে। যুক্তরাষ্ট্র ও তিন ইউরোপীয় দেশ তা করেনি। ইরান কেবল তখনই আবার প্রতিশ্রুতিগুলো পরিপূর্ণভাবে মানতে শুরু করবে যখন যুক্তরাষ্ট্র বাস্তবে সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেবে। এরপর বাস্তবে ও যথাযথভাবে সব নিষেধাজ্ঞা প্রত্যাহার হয়েছে কিনা সেটাও পরীক্ষা করে দেখবে ইরান। আর তখনই পূর্ণাঙ্গভাবে আবারও অঙ্গীকার পূরণ করতে শুরু করব আমরা। এটা ইরানের চূড়ান্ত সিদ্ধান্ত বলে জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর