সিনেটে ট্রাম্পের অভিশংসন বিচারপ্রক্রিয়ার পক্ষে ভোট

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 16:49:39

মার্কিন সিনেট সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন শুনানির কার্যক্রম শুরু করার অনুমতি দিয়েছে।

স্থানীয় সময় মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) ট্রাম্পের অভিশংসন শুনানি অব্যাহত রাখা হবে কিনা এ নিয়ে মার্কিন সিনেটররা ভোট দেন। ভোটে ৫৬ জন সিনেটর ট্রাম্পের অভিশংসন শুনানি অব্যাহত রাখার পক্ষে ভোট দিয়েছে । আর ৪৪ জন মার্কিন সিনেটর বিপক্ষে ভোট দেন। এর মানে মার্কিন সিনেটে ট্রাম্পের অভিশংসনের শুনানি অব্যাহত থাকবে। ট্রাম্পের অভিশংসন শুনানির পক্ষে ভোট দিয়েছেন রিপাবলিকান সিনেটররাও।

অনেক রিপাবলিকান নেতা যুক্তি দিয়েছেন যে হোয়াইট হাউস ছেড়ে যাওয়ার পরে ডোনাল্ড ট্রাম্প বিচারের মুখোমুখি হতে পারেন না। তবে, গত ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে হামলার ঘটনার পেছনে ট্রাম্পের ইন্ধন ছিল বলে ডেমোক্র্যাটরা বলেছেন। তাই ট্রাম্পের বিরুদ্ধে ‘বিদ্রোহীদের প্ররোচিত’ করার অভিযোগ আনা হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, এই ভোটাভুটির পর এখন শুরু হবে বিতর্কসভা। সেখানে সংখ্যাগরিষ্ঠ ভোট ট্রাম্পের বিরুদ্ধে গেলে তার অভিশংসনে আর কোনও বাধা থাকবে না ।

এর আগে ক্যাপিটল হিলে হামলা এবং ইন্ধন দেওয়ার অভিযোগে গত মাসে ডোনাল্ড ট্রাম্পকে মার্কিন কংগ্রেস অভিশংসন করে। তার পর সেই প্রস্তাব যায় সিনেটে।

গত ৬ জানুয়ারি ক্যাপিটল হিলের ঘটনায় পাঁচজনের মৃত্যু হয়। তৎকালীন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও বর্তমান স্পিকার ন্যান্সি পেলোসির অফিস তছনছ করা হয়। ট্রাম্পের উন্মত্ত সমর্থকদের হাত থেকে বাঁচার জন্য আইনপ্রণেতাদের টেবিলের নিচে পর্যন্ত আশ্রয় নিতে হয়।

যুক্তরাষ্ট্রের অধিকাংশ লোকজন মনে করেন, ৬ জানুয়ারির সহিংসতার দায়ভার ট্রাম্পের ওপরই বর্তায়। কারণ, তার উসকানিতে এমন ঘটনা ঘটেছে।

এ সম্পর্কিত আরও খবর