ক্যাপিটলে দাঙ্গা: ট্রাম্প কংগ্রেস সদস্যদের মৃত্যুর মুখে ফেলেছিলেন!

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 06:54:26

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিসংশন শুনানিতে মার্কিন ক্যাপিটল ভবনে দাঙ্গাকারীরা কিভাবে হামলা চালিয়েছে তার একটি ভিডিও চিত্র সিনেট সদস্যদের দেখানো হয়েছে।

ভিডিও চিত্র দেখানোর পর ডেমোক্র্যাটরা যুক্তি দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প কিভাবে তার সমর্থকদের উসকানি দিয়ে এই নারকীয় হামলা চালিয়েছে। এ হামলার সময় কংগ্রেস সদস্যরা মৃত্যুর মুখে পড়েছিল বলেও জানান ডেমোক্র্যাটরা। আর এর জন্য ট্রাম্পকে দায়ী করা হয়।

স্থানীয় সময় বুধবার (১০ ফেব্রুয়ারি) দুপুরে মার্কিন সিনেটের প্রবীণতম সদস্য প্যাট্রিক লেহির সভাপতিত্বে অভিশংসন আদালতের দ্বিতীয় দিনের কার্যক্রম শুরু হয়।

ডোনাল্ড ট্রাম্প সহিংসতায় উসকানি দিতে যেসব টুইট করেছিলেন তাও দেখানো হয় দ্বিতীয় দিনের এই অভিশংসন শুনানিতে।

ক্যাপিটল হিলের ভেতরের সিসি টিভি ক্যামেরায় ধারণ করা এসব ভিডিও ফুটেজে ৬ জানুয়ারি ট্রাম্পের উগ্রবাদী সমর্থকদের নানা সহিংস কার্যক্রম দেখা যায়। হামলাকালে তারা তখনকার ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও স্পিকার ন্যান্সি পেলোসির নাম ধরে খোঁজ করছিল।

উগ্রবাদীদের হামলা থেকে মাইক পেন্স ও সিনেটর মিট রমনির রক্ষা পাওয়ার কয়েক মুহূর্তের ভিডিও চিত্র দেখা গেছে।

ভিডিওতে পুলিশদের দেখা যায় তারা ক্যাপিটলের রাজনৈতিক নেতাদের কীভাবে নিরাপদ স্থানে নিতে সহায়তা করছে। কখনো কখনো এটি ঘটেছে ভাঙচুরকারীদের থেকে কয়েক ফুট দূরত্বের মধ্যে।

ভিডিওর উত্তেজিত অডিওতে শোনা যায়, নিরাপত্তা কর্মকর্তারা সাহায্য চাইছেন এবং হামলাকারীরা কীভাবে ব্যাট ও টিয়ার গ্যাস তাদের বিরুদ্ধে ব্যবহার করছে তা বলতে শোনা যায়।

এদিকে, ট্রাম্পের আইনজীবীরা এই বিচারকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত ও অসাংবিধানিক বলে দাবি করেছেন।

এ সম্পর্কিত আরও খবর