চীনে বিবিসি’র সম্প্রচার নিষিদ্ধ

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-07 16:49:00

চীনে বিবিসি ওয়ার্ল্ড নিউজের সম্প্রচার নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) চীনের টেলিভিশন ও রেডি সম্প্রচার নিয়ন্ত্রক সংস্থার এই ঘোষণা দেয়।

করোনাভাইরাস এবং জাতিগত সংখ্যালঘু উইঘুরদের নির্যাতনের বিষয়ে প্রতিবেদন করায় চীন বিবিসির সমালোচনা করেছে। এসব কারণে দেশটি সম্প্রচার বন্ধ করতে পারে বলে ধারণা করা হচ্ছে। এ প্রসঙ্গে বিবিসি বলেছে, তারা চীনের এই সিদ্ধান্তে ‘হতাশ’।

যুক্তরাজ্যে চীনা গ্লোবাল টেলিভিশন নেটওয়ার্কের (সিজিটিএন) লাইসেন্স বাতিলের পরপরই চীনের পক্ষ থেকে বিবিসির ওপর নিষেধাজ্ঞা জারি করা হলো। যুক্তরাজ্যের মিডিয়া নিয়ন্ত্রক সংস্থা অফকাম জানুয়ারির শুরুতে সিজিটিএন’র ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, চীনে শুধু আন্তর্জাতিক হোটেল ও কিছু কূটনৈতিক এলাকায় বিবিসি সম্প্রচারিত হতো। মানে চীনের সাধারণ মানুষ বিবিসি দেখতে পেত না।

বিবিসি বন্ধ প্রসঙ্গে চীনের টেলিভিশন ও রেডি সম্প্রচার নিয়ন্ত্রক সংস্থা বলছে, চীন সম্পর্কে বিবিসি ওয়ার্ল্ড নিউজের প্রতিবেদন সত্য ও ন্যায়সঙ্গত হওয়া উচিত এবং  চীনের জাতীয় স্বার্থকে ক্ষতিগ্রস্ত করা উচিত নয়। কিন্তু বিবিসি সম্প্রচারের দিকনির্দেশগুলো লঙ্ঘন করে প্রতিবেদন প্রকাশ করেছে।

বিবিসি এক বিবৃতিতে বলেছে, 'চীনা কর্তৃপক্ষের এই পদক্ষেপে আমরা হতাশ। বিবিসি হলো বিশ্বের সবচেয়ে বিশ্বস্ত আন্তর্জাতিক সংবাদ সম্প্রচার মাধ্যম। বিশ্বজুড়ে মোটামুটি, নিরপেক্ষ ও নির্ভয়ে খবর সংগ্রহ করে।

এ সম্পর্কিত আরও খবর