ল্যানসেটের স্বীকৃতিতে ‘স্পুতনিক-৫’ নিয়ে বিশ্বজুড়ে আগ্রহ বাড়ছে

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 08:39:51

রাশিয়ার উদ্ভাবিত করোনাভাইরাসের টিকা স্পুতনিক-৫ নিরাপদ এবং কার্যকর বলে স্বীকৃতি দিয়েছে মেডিকেল জার্নাল দ্যা ল্যানসেট। টিকাটির তৃতীয় পর্যায়ের ট্রায়ালের ফলাফল তুলে আন্তর্জাতিক জার্নালটি এ স্বীকৃতি দেয়।

নানা সমালোচনার পর স্পুতনিক নিয়ে ল্যানসেটের এই স্বীকৃতি দেওয়াকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জয় হিসেবে দেখা হচ্ছে। সেই সঙ্গে স্পুতনিক-৫ নিয়ে বিশ্বজুড়ে আগ্রহ বেড়েছে।

ভ্যাচের রিচমন্ডের ভার্জিনিয়া কমনওয়েলথ বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক এবং  স্বাস্থ্য বিশেষজ্ঞ জুডি টুইগ বলেছেন, রাশিয়ার স্পুতনিক-৫ যেভাবে এগোচ্ছে আমি মনে করি সমালোচনাকারীরা বিষয়টি নিয়ে একবারেই আনন্দিত হবে না। এটা ক্রেমলিনের জয় বলা চলে।

রাশিয়া তাদের উদ্ভাবিত করোনা টিকা নামকরণ করে প্রায় ৭০ বছর আগে মহাকাশে পাঠানো উপগ্রহের নাম অনুসারে। যা দেশটির একটি ঐতিহাসিক বিজয় ছিল। এবার এই নামে করোনা টিকা নিয়েও বিজয়ের স্বাদ পেলো দেশটি।

সব ট্রায়াল শেষ না করেই রাশিয়াতে গণহারে স্পুতনিক-৫ প্রয়োগ শুরু হয়। এতে বিশ্বজুড়ে সমালোচনার মুখে পড়ে দেশটি। ফেব্রুয়ারির শুরুতে ল্যানসেট মেডিকেল জার্নালে স্পুতনিক-৫ এর তৃতীয় পর্যায়ের ট্রায়ালের ফলাফলকে স্বীকৃতি দিয়ে একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করে।

ল্যানসেট নিশ্চিত করেছে টিকাটি নিরাপদ এবং কার্যকর। জার্নালে উল্লেখ করা হয়েছে, ট্রায়াল সম্পন্ন না করে গণহারে স্পুতনিক ৫ প্রয়োগ করায় রাশিয়া সমালোচনার মুখোমুখি হয়েছিলো। কিন্তু, মস্কোর গামালিয়া ন্যাশনাল সেন্টার টিকাটি তৈরিতে প্রকৃতপক্ষে কঠোর বৈজ্ঞানিক নীতি অনুসরণ করেছে।

স্পুতনিক-৫ দুটি ডোজের জন্য ১০ মার্কিন ডলার দাম নির্ধারণ করেছে। যা ফাইজার-বায়োএনটেক টিকার প্রায় অর্ধেক দামে দিচ্ছে। সেই সঙ্গে মাইনাস ২ ডিগ্রি সেন্টিগ্রেটে রাখা যাবে টিকাটি। যেখানে ফাইজার-বায়োএনটেক এবং মডার্নার ভ্যাকসিন আরও শীতল তাপমাত্রা রাখতে হয়।

ল্যানসেটের প্রতিবেদনের পর থেকে রাশিয়ার টিভি ও সংবাদ মাধ্যমে এটিকে সুসংবাদ হিসেবে স্পুতনিক-৫ নিয়ে বেশ আলোচনা চলছে। রাশিয়া দক্ষিণ আফ্রিকা, মধ্যপ্রাচ্য এবং মধ্য এশিয়ায় টিকাটি সরবরাহের প্রস্তুতি নিয়েছে। রাশিয়ার সরকার জানিয়েছে, ৩০ টিরও বেশি দেশ ভ্যাকসিন কিনেছে এবং কেনা আগ্রহ প্রকাশ করেছে। এছাড়া ইউরোপের দেশগুলোতে টিকা সরবরাহের সম্ভাবনাও তৈরি হয়েছে।

মঙ্গলবার, ইউরোপীয় ইউনিয়নের ২৭টি দেশে স্পুতনিক-৫ টিকা ব্যবহারের জন্য নিয়ন্ত্রক সংস্থার কাছে আনুষ্ঠানিক আবেদন জমা দিয়েছে রাশিয়া। ইউরোপীয় ইউনিয়নের নিয়ন্ত্রক সংস্থা টিকাটির পর্যালোচনার জন্য শিগগিরই প্রক্রিয়া শুরু করবে। হাঙ্গেরি টিকাটির ব্যবহারে প্রথম ট্রায়াল শুরু করেছে।

স্পুতনিক-৫-এর তৃতীয় পর্যায়ের ট্রায়ালে প্রায় ২০ হাজার স্বেচ্ছাসেবক অংশগ্রহণ করেন। এর মধ্যে ১৪ হাজার ৯৬৪ জনকে টিকার দুইটি ডোজ প্রয়োগ করা হয়। আর চার হাজার ৯৯২ জনকে প্লাসবো দেওয়া হয়েছিল। এই ট্রায়ালে দুই ডোজ প্রয়োগে ৯১.৫ শতাংশ কার্যকারিতার প্রমাণ পাওয়া গেছে।

রাশিয়ার নিজস্ব অর্থায়নে ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান গামালেয়া রিসার্চ সেন্টার, রাশিয়া ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ) স্পুতনিক-৫ তৈরি করেছে।

এ সম্পর্কিত আরও খবর