যুক্তরাষ্ট্রে ফের শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে নির্দেশিকা জারি

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 13:13:05

করোনাভাইরাসের কারণে যুক্তরাষ্ট্রের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ রয়েছে। এসব শিক্ষাপ্রতিষ্ঠান পুনরায় খোলার জন্য ইউএস সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনস (সিডিসি) বেশ কিছু নতুন নির্দেশিকা জারি করেছে। এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জারিরা।

শুক্রবার (১২ ফেব্রুয়ারি) দেশটির সাড়ে ৫ কোটি পাবলিক স্কুলের শিক্ষার্থীদের ক্লাসরুমে ফিরিয়ে আনার পরিকল্পনা হিসেবে এই নির্দেশিকা জারি করা হয়। 

নির্দেশিকাগুলোর মধ্যে রয়েছে, সার্বজনীন মাস্ক পরা, ব্যক্তিগত স্বাস্থ্যবিধি এবং শারীরিক দূরত্ব বজায় রাখার পরামর্শ।

সিডিসির পরিচালক ড. রোচেল ওয়ালেনস্কি সাংবাদিকদের বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খোলার পর মাস্ক না পরার কারণে বেশ কিছু শিক্ষাপ্রতিষ্ঠানে করোনার সংক্রমণ ধরা পড়েছিল। তাই এবার মাস্ক পরা বাধ্যতামূলক করা হচ্ছে।

যদিও গাইডলাইন্সে বলা হয়েছে, টিকা গ্রহণকারী শিক্ষকরা এই নির্দেশিকা না মানলেও চলবে। ওয়ালেনস্কি বলেন, মাস্ক পরা এটি সুরক্ষার অতিরিক্ত স্তর।

সিডিসি জানিয়েছে, স্কুলগুলির পুনরায় চালুকরণের ক্ষেত্রে শিক্ষকদের কোভিড -১৯ ভ্যাকসিন গ্রহণ শর্তযুক্ত হওয়া উচিত নয়। তবে যুক্তরাষ্ট্রের রাজ্যগুলিকে এই টিকা দেওয়ার জন্য শিক্ষক এবং স্কুল কর্মীদের অগ্রাধিকার দেওয়া উচিত বলে জানানো হয়।

বিশ্বে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ৮১ লাখ ৬ হাজার ৭০৪ জন। দেশটিতে করোনায় মারা গেছেন ৪ লাখ ৯২ হাজার ৫২১ জন।

এ সম্পর্কিত আরও খবর