নতুন নির্বাচনের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত মিয়ানমার সেনাবাহিনীর

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 00:29:01

দেশজুড়ে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ অব্যাহত থাকায় মিয়ানমারের সেনাবাহিনী নতুন নির্বাচন দেওয়া এবং নির্বাচনের পর বিজয়ীর হাতে ক্ষমতা হস্তান্তরের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে। খবর বিবিসি।

গত ১ ফেব্রুয়ারি ক্ষমতা দখলের পর আজ মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) প্রথমবারের মতো সংবাদ সম্মেলন করে নির্বাচন অনুষ্ঠিতের এ প্রতিশ্রুতির কথা জানাল মিয়ানমারের সেনাবাহিনী।

সেনাবাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল জাও মিন তুন আরও একবার অস্বীকার করেছেন অভ্যুত্থানের মাধ্যমে নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করার বিষয়টি। সহিংসতায় প্ররোচনা দেওয়ার জন্য বিক্ষোভকারীদের নিন্দা জানিয়েছেন তিনি।

তিনি আরও বলেন, আটক অং সান সু চির বিরুদ্ধে আরেকটি ফৌজদারি মামলা করা হয়েছে।

গত ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থান ঘটিয়ে অং সান সু চিসহ দেশটির শীর্ষ রাজনৈতিক নেতাদের বন্দী এবং সেনাবাহিনীর ক্ষমতা দখলের পর থেকে দেশটির লাখো নাগরিক বিক্ষোভ শুরু করেছেন।

তবে নতুন নির্বাচনের তারিখ জানানো হয়নি।

সেনাবাহিনীর ফেসবুকে সরাসরি সম্প্রচারিত সংবাদ সম্মেলনে জাও মিন তুন জোর দিয়ে বলেন, আমরা প্রতিশ্রুতি দিচ্ছি, নির্বাচন অনুষ্ঠিত হবে। সেনাবাহিনী দীর্ঘকাল ক্ষমতা ধরে রাখবে না।

এসময় সু চি এবং রাষ্ট্রপতিকে আটকের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, সেনাবাহিনী সংবিধান মেনে চলবে।

এদিকে, মিয়ানমারের জান্তা সরকারকে ‘মারাত্মক পরিণতির’ বিষয়ে সতর্ক করে দিয়েছে জাতিসংঘ। মিয়ানমারের জান্তা সরকারকে জাতিসংঘ জানিয়েছে, শান্তিপূর্ণ সমাবেশের অধিকারকে অবশ্যই পুরোপুরি সম্মান করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর