প্যারিস চুক্তিতে পুনরায় যোগদান যুক্তরাষ্ট্রের

, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 06:01:01

গত ২০ জানুয়ারি, প্রেসিডেন্ট বাইডেন দায়িত্ব গ্রহণের প্রথম দিনেই যুক্তরাষ্ট্রকে প্যারিস চুক্তিতে ফিরিয়ে নেওয়ার জন্য এক চুক্তিতে স্বাক্ষর করেছেন। এবং সেই চুক্তি অনুয়ায়ী ১৯ ফেব্রুয়ারি থেকে যুক্তরাষ্ট্র আনুষ্ঠনিকভাবে প্যারিস চুক্তিতে পুনরায় যোগদান করলো।

শনিবার (২০ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের সেক্রেটারি অফ স্টেট এন্টনি জে. ব্লিনকেন-এর বিবৃতি দিয়ে ঢাকাস্থ মার্কিন দূতাবাস এ সব জানিয়েছে।

প্যারিস চুক্তি বিশ্বব্যাপী কাজ করার একটি অভূতপূর্ব বৈশ্বিক চুক্তি। আমরা একথা জানি, কারণ এই চুক্তি প্রণয়ন ও বাস্তবায়নে আমরা সহায়তা করেছিলাম। এই চুক্তির উদ্দেশ্য সহজ ও একইসঙ্গে বিস্তৃত পরিসরের; একদিকে আমাদের সকলকে সর্বনাশা ও বিপর্যয়কর বৈশ্বিক উষ্ণতা এড়াতে সহায়তা করা এবং ইতোমধ্যে ঘটে যাওয়া জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে বিশ্বকে রক্ষা করা ও একটি টেকসই পৃথিবী তৈরি করা।

আজকে এই পুনঃযোগদানের ঘটনা ২০১৬ সালে এই চুক্তিতে যোগদানের মতোই স্মরণীয় এবং আগামী সপ্তাহ, মাস ও বছরগুলোতে আমরা যা করব তা আরো বেশি গুরুত্বপূর্ণ।

আপনারা দেখেছেন এবং আগামীতে আরো দেখবেন যে, আমরা আমাদের সর্বস্তরের গুরুত্বপূর্ণ সকল ধরনের দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক আলোচনায় জলবায়ু পরিবর্তনকে সর্বাধিক গুরুত্ব দেব। এবং এই আলোচনায় আমরা অন্যান্য নেতাদের জিজ্ঞাসা করব; আমরা কী করে একত্রিতভাবে আরো বেশি অর্জন করতে পারি?

জলবায়ু পরিবর্তন ও বিজ্ঞান কূটনীতি আমাদের বৈদেশিক নীতি সংক্রান্ত আলোচনায় আর কখনো "বাড়তি" হিসেবে বিবেচিত হবে না। জলবায়ু পরিবর্তনের হুমকিগুলো মোকাবেলা করা এবং আমাদের বিজ্ঞানীদের কথা শোনা আমাদের আভ্যন্তরীণ ও বৈদেশিক নীতির অগ্রাধিকারের কেন্দ্রস্থলে থাকবে। এটি আমাদের জাতীয় নিরাপত্তা, অভিবাসন, আন্তর্জাতিক স্বাস্থ্য প্রচেষ্টা, এবং আমাদের অর্থনৈতিক কূটনীতি ও বাণিজ্য আলোচনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ।

(জলবায়ু পরিবর্তনের প্রশ্নে) প্রেসিডেন্টের (আগামী) ২২ এপ্রিলের লিডারস ক্লাইমেট সামিট (নেতৃবৃন্দের জলবায়ু সম্মেলন)-সহ সকল ক্ষেত্রে আমরা বিশ্বকে পুনরায় সম্পৃক্ত করব। এবং আরো বলতে গেলে, আমরা সিওপি২৬ (COP26)-কে সফল করতে যুক্তরাজ্য ও বিশ্বের অন্যান্য দেশগুলোর সাথে কাজ করার অপেক্ষায় রয়েছি।

এ সম্পর্কিত আরও খবর