মিয়ানমার সেনাবাহিনীর ফেসবুক পেজ বন্ধ

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 23:48:37

মিয়ানমার সেনাবাহিনীর মূল ফেসবুক পেজ বন্ধ করে দিয়েছে। রোববার (২১ ফেব্রুয়ারি) ফেসবুক কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নেয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, সহিংসতার উসকানির নীতিমালা ভঙ্গ করায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মিয়ানমারে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে সেনা-পুলিশের গুলিতে দুজন বিক্ষোভকারী নিহত হওয়ার পরদিন দেশটির সেনাবাহিনীর প্রধান ফেসবুক পেজ সরিয়ে দেওয়া হলো।

প্ল্যাটফর্মটি মিয়ানমারের তথ্য এবং সংবাদের প্রাথমিক উৎস ছিল।

সেনাবাহিনী দেশটির ক্ষমতা দখল নেওয়ার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে কয়েক হাজার মানুষ রোববারও (২১ ফেব্রুয়ারি) রাস্তায় নেমেছিল।

গতকাল শনিবার দেশটির মান্দালয় শহরে বিক্ষোভকারীদের ওপর গুলি চালায় সেনা ও পুলিশ। গুলিতে দুজন নিহত হন। আহত হন অন্তত ২০ জন। গতকালের এই সহিংসতার নিন্দা জানিয়েছে অং সান সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি)। তারা একে মানবতাবিরোধী অপরাধ হিসেবে অভিহিত করেছে।

দুই সপ্তাহের বেশি সময় ধরে মিয়ানমারে সেনাশাসনের বিরুদ্ধে বিক্ষোভ চলছে। এই বিক্ষোভে সবচেয়ে সহিংস ও রক্তক্ষয়ী দিন ছিল গতকাল। তার আগের দিন শুক্রবার চিকিৎসাধীন অবস্থায় আহত এক নারী বিক্ষোভকারী মারা যান। মিয়ানমারে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে সেটাই ছিল প্রথম মৃত্যুর ঘটনা।

এক বিবৃতিতে ফেসবুক বলেছে, বৈশ্বিক নীতিমালা অনুযায়ী আমরা ফেসবুক থেকে টাটমাডাও ট্রু নিউজ ইনফরমেশন টিম পেজটি মুছে দিয়েছি। কারণ এটি বারবার আমাদের সহিংসতা এবং ক্ষতিরোধকারী কমিউনিটি নীতিমালা ভঙ্গ করেছে।

এই সাইটটি দেশটির সেনাবাহিনী দ্বারা পরিচালিত, এই পেজ দ্বারা প্রতিবাদকারীদের সতর্কতা জারি করা হতো।

এ সম্পর্কিত আরও খবর