রকেট হামলা: ইরাকের প্রধানমন্ত্রীকে বাইডেনের ফোন

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-21 00:29:55

ইরাকের প্রধানমন্ত্রী মোস্তফা আল কাজেমিকে বাগদাদের গ্রিন জোনে মার্কিন দূতাবাসের কাছে জোড়া রকেট হামলার ঘটনায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ফোন করেছিলেন। খবর কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

হোয়াইট হাউস জানিয়েছে, উভয় নেতা রকেট হামলার জন্য সরাসরি ইরানকে দায়ী করেছে। তারা দায়ীদের হিসেব করে চলা উচিত বলে জানিয়েছে।

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়েছে, প্রেসিডেন্ট জো বাইডেন ইরাকের সার্বভৌমত্ব ও স্বাধীনতার জন্য মার্কিন সমর্থন নিশ্চিত করেছেন এবং ইরাকের প্রধানমন্ত্রীর নেতৃত্বের প্রশংসা করেছেন।

সোমবার (২২ ফেব্রুয়ারি) ইরাকের রাজধানী বাগদাদের গ্রিন জোনে মার্কিন দূতাবাসের কাছে জোড়া রকেট হামলার ঘটনা ঘটে। বাগদাদের কঠোর নিরাপত্তাবেষ্টিত গ্রিনজোন এলাকায় মার্কিন দূতাবাসসহ বহু দেশের কূটনৈতিক মিশন ও ইরাকের গুরুত্বপূর্ণ অফিস অবস্থিত।

হোয়াইট হাউস জানিয়েছে, দুই নেতাই ইরাকি ও তাদের জোটের বিরুদ্ধে সাম্প্রতিক রকেট হামলার বিষয়ে আলোচনা করেছেন এবং সম্মত হয়েছেন যে এই ধরনের হামলার জন্য দায়ীদের অবশ্যই পুরোপুরি দায়বদ্ধ হতে হবে।

তারা একসাথে দেশগুলির মধ্যে কৌশলগত সংলাপকে এগিয়ে নেওয়া এবং অন্যান্য গুরুত্বপূর্ণ ইস্যুতে দ্বিপাক্ষিক সহযোগিতা প্রসারের গুরুত্ব নিয়ে আলোচনা করেছেন।

সোমবার মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র নেড প্রাইস বলেছেন, ইরাকে সাম্প্রতিক হামলার জন্য আমেরিকা ইরানকে দায়ী করেছে।

এ সম্পর্কিত আরও খবর