নতুন রাজনৈতিক দল গঠনের পরিকল্পনা নেই: ট্রাম্প

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 11:04:56

নতুন কোন রাজনৈতিক দল গঠনের পরিকল্পনা নেই বলে জানিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, রিপাবলিকান পার্টিকে আরও ঐক্যবদ্ধ করতে কাজ করবেন তিনি।

রোববার (২৮ ফেব্রুয়ারি) রিপাবলিকান পার্টির রাজনৈতিক সম্মেলনে তিনি বলেন, আমি নতুন কোন দল গঠন করছি না। এটি ভুয়া খবর। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, ওয়াশিংটন ছেড়ে যাবার পর ট্রাম্পের প্রথম জনসম্মুখে ভাষণ ছিল এটি।

ফ্লোরিডায় অনুষ্ঠিত রক্ষণশীল ওই সম্মেলনে ট্রাম্প বলেন, আমরা আগের মতো ঐক্যবদ্ধ এবং শক্তিশালী হয়ে উঠব। আমরা আমেরিকাকে বাঁচাতে এবং শক্তিশালী করব। আমরা উগ্রবাদ, সমাজতন্ত্রের আক্রমণের বিরুদ্ধে লড়াই করব । তিনি বলেন, রিপাবলিকান ভোটকে বিভক্ত করবে এমন কোন কাজ তিনি করবেন না।

এর আগে জো বাইডেন মার্কিন প্রেসিডেন্ট হওয়ার পর তার প্রথম বক্তৃতায় তিনি ২০২৪ সালে আবারও প্রার্থী হওয়ার ইঙ্গিত দিয়েছিলেন। ট্রাম্প বাইডেনের তীব্র সমালোচনা করে বলেন, তারা কেবল হোয়াইট হাউসকে হারিয়েছে। তবে কে জানে, আমি তাদের তৃতীয়বারের মতো পরাজিত করার সিদ্ধান্ত নিতে পারি।

ট্রাম্পের এই ভাষণ অভিশংসন মামলায় খালাস পাওয়ার কয়েক সপ্তাহ পরে আসল। রক্ষণশীল ওই সম্মেলনে ট্রাম্পের উপস্থিতি রিপাবলিকান পার্টির ওপর তার ক্রমাগত প্রভাবকে উপস্থাপন করে।

বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এই সম্মেলনের চূড়ান্তভাবে ট্রাম্পপন্থী ছিল, এতে বক্তাদের মধ্যে টেক্সাসের সিনেটর টেড ক্রুজ এবং ট্রাম্পের ছেলে ডোনাল্ড ট্রাম্প জুনিয়রসহ অনুগতরা ছিলেন।

মার্কিন ক্যাপিটালে দাঙ্গা নিয়ে তার প্রতিক্রিয়া দেখে ফেসবুক এবং টুইটারসহ সামাজিক যোগাযোগ মাধ্যম প্ল্যাটফর্ম থেকে নিষিদ্ধ রয়েছেন ট্রাম্প।

এ সম্পর্কিত আরও খবর