সু চির নাগরিকত্ব বাতিল করবে কানাডা

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-19 07:47:13

অং সান সু চির সম্মানসূচক নাগরিকত্ব বাতিল করার বিলের পক্ষে ভোট দিয়েছে কানাডার পার্লামেন্ট সদস্যরা। রোহিঙ্গা ইস্যুতে সু চির অবস্থানকে কেন্দ্র করেই এই সিদ্ধান্ত নিয়েছে কানাডার পার্লামেন্ট।

এর আগেই নিউইয়র্কে জাতিসংঘের এক সংবাদ সম্মেলনে দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এ বিষয়ে আভাস দিয়েছিলেন। জাস্টিন ট্রুডো সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন অং সান সু চিকে কানাডা সম্মানসূচক নাগরিকত্ব দিয়েছিল। কিন্তু এ বিষয়ে এখন আমরা আলোচনা করতেই পারি। তবে এটি রোহিঙ্গা সমস্যা সমাধানের ক্ষেত্রে কোনো পার্থক্য তৈরি করবে না।

তারপরই কানাডার পার্লামেন্টে মিয়ানমারের নেত্রী অং সান সু চির সম্মানজনক নাগরিকত্ব বাতিলের বিষয়ে একটি বিল উত্থাপন করে। পার্লামেন্ট সদস্যদের সবাই এই বিলের পক্ষে ভোট দেন।

২০০৭ সালে কানাডা সরকার শান্তিতে নোবেল বিজয়ী মিয়ানমারের নেত্রী অং সান সু চিকে এই সম্মানসূচক নাগরিকত্ব প্রদান করেছিল।

কিন্তু গত বছর মিয়ানমারের আরাকানে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর যে নির্যাতন চালানো হয়েছে সে বিষয়ে বিশ্বব্যাপী সমালোচিত হচ্ছে দেশটির সেনাবাহিনী। এই ইস্যুতে অং সান সু চির নিরব ভূমিকা দেখে স্তম্ভিত হয়েছিল পুরো বিশ্ব।

আর তাই গত এক বছরে বিভিন্ন আন্তর্জাতিক সম্মানসূচক সম্মাননা হারিয়েছেন এক সময়কার শান্তির দূত অং সান সুচি। সেই তালিকায় আরো যোগ হলো কানাডার সম্মানসূচক নাগরিকত্ব বাতিল হওয়ার বিষয়টি।

ফ্যাক্ট ফাইন্ডিং কমিশন ইতোমধ্যেই মিয়ানমারে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর চালানো নির্যাতনকে গণহত্যা বলে আখ্যায়িত করেছে। আন্তর্জাতিক বিভিন্ন মানবাধিকার সংস্থা বলেছে, আরাকানে চরম মানবাধিকার লঙ্ঘন হয়েছে। প্রায় ১০ হাজার রোহিঙ্গাকে বিচারবহির্ভূতভাবে হত্যা করা হয়েছে। ১০ লাখ রোহিঙ্গা আশ্রয় নিয়েছে বাংলাদেশে। অন্যদিকে মিয়ানমারের সেনাবাহিনী বলছে উগ্রপন্থিদের সামাল দিতেই আরাকানে অভিযান চালানো হয়েছিল। আরো হতাশাজনক হলো রোহিঙ্গা প্রত্যাবর্তনে দেশটির সরকার এখনো কোনো ইতিবাচক পদক্ষেপ নিচ্ছে না।

 

এ সম্পর্কিত আরও খবর