ডোনাল্ড ট্রাম্পকে টিকার প্রচার করার আহ্বান!

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 20:38:40

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে তার সমর্থকদের করোনার টিকা নিতে উৎসাহিত করার আহ্বান জানিয়েছেন মার্কিন শীর্ষ সংক্রামক ব্যাধি বিশেষজ্ঞ ডা. অ্যান্থনি ফাউসি।

রোববার (১৪ মার্চ) মার্কিন গণমাধ্যম এনবিসির মিট দ্য প্রেস অনুষ্ঠানে অংশ নিয়ে ফাউসি এই আহ্বান জানান। একই সঙ্গে করোনাকালে স্বাস্থ্য সুরক্ষায় যেসব নিষেধাজ্ঞা রয়েছে, সমর্থকদের তা মেনে চলতে বলবেন ট্রাম্প।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে সম্প্রতি ভিন্ন রাজনৈতিক মতাদর্শের কারণে সুনির্দিষ্ট একটি দলের সমর্থকদের বড় একটি অংশ টিকা নিতে চাইছেন না।

ট্রাম্পের উদ্দেশে ফাউসি বলেন, আমি আশা করব তিনি (ট্রাম্প) তার সমর্থকদের টিকা নিতে বলবেন। কারণ দলের ওপর তার মারাত্মক প্রভাব রয়েছে। তাই ট্রাম্পের অনুসারী বিপুল সংখ্যক লোকই তার কথা শুনবে।

এসময় ফাউসি আরও বলেন, করোনার টিকা এটি আপনার জন্য, আপনার পরিবারের জন্য এবং দেশের সকলের জন্যই গুরুত্বপূর্ণ।

তবে, এবিষয়ে সাবেক মার্কিন প্রেসিডেন্টের কার্যালয় থেকে তাৎক্ষণিক কোন মন্তব্য পাওয়া যায়নি।

ফাউসি আরও বলেন, ‘টিকা করোনার কবল থেকে লাখো মানুষের জীবন বাঁচাবে। এটা নিতে সমস্যা কোথায়?’

ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় থাকাকালীন করোনার সংক্রমণ কমিয়ে এনেছিলেন। গত মাসের শেষের দিকে ট্রাম্প ফ্লোরিডায় রিপাবলিকান পার্টির এক সমাবেশে সবাইকে টিকা নেওয়ার জন্য অনুরোধ করেছিলেন।

তবে করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে না করার কারণেও ব্যাপক সমালোচিত হয়েছিলেন ট্রাম্প।

বিশ্বে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ৩ কোটি ৮১ হাজার ৪৩৪ জন। দেশটিতে করোনায় মারা গেছেন ৫ লাখ ৪৭ হাজার ২২৪ জন।

করোনা মহামারির শুরুর দিকে ফাউসিকে করোনা মোকাবিলায় গঠিত জাতীয় টাস্কফোর্সের প্রধান নিয়োগ দিয়েছিলেন ট্রাম্প। করোনা পরিস্থিতি নিয়ে নিয়মিত গণমাধ্যমে কথা বলতেন ফাউসি। পরে ট্রাম্প–ফাউসির সম্পর্কে ফাটল ধরে। গত অক্টোবরে ফাউসিকে ‘বিপর্যয়’ বলে মন্তব্য করেন ট্রাম্প। তিনি বলেন, ‘মানুষ ফাউসির কথা শুনতে শুনতে ক্লান্ত।’

ফাউসির এমন মন্তব্য এলো যখন বাইডেন করোনা সংক্রমণের হার জাতীয়ভাবে হ্রাস করার ইনোকুলেশন প্রচেষ্টা দ্রুত করার চেষ্টা করেছে। মার্কিন প্রেসিডেন্ট গত সপ্তাহে বলেছেন, তিনি আশা করেন সমস্ত প্রাপ্তবয়স্করা করোনা ভ্যাকসিন পাবে।

ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানিয়েছে, মার্কিন জনসংখ্যার মাত্র ২০ শতাংশের কম এখন পর্যন্ত করোনা টিকার এক ডোজ পেয়েছে।

দেশটি আজ অবধি 105 মিলিয়ন জব পরিচালনা করেছে admin

এ সম্পর্কিত আরও খবর