অ্যাস্ট্রাজেনেকার টিকা নিরাপদ ও কার্যকর: ইএমএ

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 00:11:43

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত করোনা ভ্যাকসিন নিরাপদ ও কার্যকর বলে জানিয়েছে ইউরোপীয় মেডিসিন এজেন্সি (ইএমএ)। সংস্থাটি বলেছে, এই ভ্যাকসিন ঝুঁকির চেয়ে উপকার অনেক বেশি।

রক্তে জমাট বাঁধার উদ্বেগে বেশ কয়েকটি ইউরোপীয় দেশে এই টিকার প্রয়োগ স্থগিত করার পর বৃহস্পতিবার (১৮ মার্চ) সংস্থাটি একথা জানায়। খবর বিবিসি।

সংস্থাটি বলছে এ টিকার সাথে ব্লাড ক্লট বা রক্ত জমাট বাঁধার কোন প্রমাণ তারা পায়নি। তবুও, তারা বলেছে ভ্যাকসিন এবং রক্ত জমাট বাঁধার মধ্যে কোনও সম্পর্কের বিষয়ে পুরোপুরি অস্বীকার করতে পারে না, আরও পর্যালোচনা করা হবে।

বৃহস্পতিবার (১৮ মার্চ) বিশ্ব স্বাস্থ্য সংস্থাও দেশগুলিকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত করোনা ভ্যাকসিনের ব্যবহার চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও বলেছে এই টিকাটি নিরাপদ।

ইউরোপীয় ইউনিয়নের ১৩টি রাষ্ট্র এই ভ্যাকসিনের ব্যবহার স্থগিত করার সিদ্ধান্তে এই অঞ্চলের ভ্যাকসিন প্রয়োগের গতি নিয়ে উদ্বেগের জন্ম দিয়েছে, যা ইতিমধ্যে সরবরাহের ঘাটতি দ্বারা প্রভাবিত হয়েছিল।

শুক্রবার (১৯ মার্চ) ডব্লিউএইচও অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের সুরক্ষায় তার নিজস্ব পর্যালোচনার ফলাফল প্রকাশ করার কথা রয়েছে।

উল্লেখ্য, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা নেওয়ার পর রক্তে জমাট বাঁধার কয়েকটি ঘটনার পর সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে নরওয়ে, বুলগেরিয়া, ডেনমার্ক, জার্মানি, ফ্রান্স, স্পেন, ইতালি, আয়ারল্যান্ড, আইসল্যান্ডসহ ১৬টি দেশে এটির প্রয়োগ স্থগিত করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর