এশিয়ান বিরোধী বর্ণবাদের নিন্দা জানিয়েছেন বাইডেন

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 12:20:09

যুক্তরাষ্ট্রে এশিয়ান বিরোধী বর্ণবাদের নিন্দা জানিয়ে দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, বর্ণবাদী আচরণের ক্ষেত্রে আমাদের নীরব থাকা যাবে না।

বাইডেন আটলান্টা-অঞ্চলের তিনটি স্পা সেন্টারে গত মঙ্গলবারের (১৬ মার্চ) হামলার পরিপ্রেক্ষিতে এশিয়ান-আমেরিকান নেতাদের সাথে সাক্ষাৎকালে এসব কথা বলেন।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, গত মঙ্গলবার (১৬ মার্চ) জর্জিয়ার তিনটি স্পা সেন্টারে বন্দুকধারীর গুলিতে আটজন নিহত হয়েছে, তাদের মধ্যে অন্তত ছয়জন এশিয়ান নারী। বলা হচ্ছে, এশিয়ান বিরোধী বর্ণবাদের কারণেই এ ঘটনা ঘটেছে।

যুক্তরাষ্ট্রের আটলান্টায় তিনটি স্পায় গুলির ঘটনা এশীয়-আমেরিকানদের প্রতি জাতিগত বিদ্বেষ থেকে নয় বরং যৌন আসক্তি থেকে ঘটেছে বলে ধারণা করছে
দেশটির পুলিশ।

পুলিশ এ ঘটনায় সন্দেহভাজন এক ব্যক্তিকে আটক করেছে। আটক ওই ব্যক্তি নিজে তার যৌন আসক্তি থাকার ইঙ্গিত দিয়েছেন বলে জানিয়েছে পুলিশ।

শুক্রবার (১৯ মার্চ) রাষ্ট্রপতি জো বাইডেন এবং কমলা হ্যারিস যুক্তরাষ্ট্রে এশিয়ান-বিরোধী সহিংসতা বন্ধের আহ্বান জানিয়েছেন।

মার্কিন প্রেসিডেন্ট আটলান্টার এমুরি ইউনিভার্সিটিতে এক ভাষণে বলেন, আমেরিকান হিসেবে আমাদের কয়েকটি মূল্যবোধ এবং বিশ্বাস রয়েছে যা একত্রিত করে।

বাইডেন বলেছেন, অনেক এশিয়ান আমেরিকান রাস্তায় নেমেছে এবং উদ্বেগ প্রকাশ করেছে, তাদের নিরাপত্তা, তাদের প্রিয়জনের সুরক্ষার জন্য

উল্লেখ্য, করোনাভাইরাস মহামারি শুরু পর থেকে আমেরিকানদের মধ্যে এশীয়দের প্র্রতি ঘৃণা বাড়তে শুরু করেছে। সদ্য সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প করোনাকে বার বার ‘চায়না ভাইরাস’ বলে উল্লেখ করে ওই ঘৃণার আগুনে ঘি ঢেলে গেছেন।

মঙ্গলবারের হামলায় এশীয় বংশোদ্ভূত আমেরিকানরা বেশি নিহত হওয়ায় প্রাথমিকভাবে ধারণা করা হয়, হয়তো এশীয়দের প্রতি ঘৃণা থেকে এই হামলা চালানো হয়েছে। কিন্তু প্রাথমিক তদন্তের পর এখন পুলিশ বলছে, হয়তো জাতিগত বিদ্বেষ এ হামলার পেছনে দায়ী নয়। তবে এও বলেছেন, এখনো এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তে আসার সময় হয়নি।

এ সম্পর্কিত আরও খবর