অ্যাস্ট্রাজেনেকার টিকা নিলেন বরিস জনসন

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 23:50:27

করোনাভাইরাস প্রতিরোধে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত টিকা নিয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন।

শুক্রবার (১৯ মার্চ) তিনি লন্ডনের সেইন্ট থমাস হাসপাতালে টিকা নেন। আন্তর্জাতিক গণমাধ্যম গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।

গণমাধ্যমে প্রকাশিত একটি ছবিতে দেখা যায়, বরিস জনসন তার বাম বাহুতে অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম ডোজ গ্রহণ করছেন। যে টিকা ইউরোপীয় ইউনিয়নের ১৩টি রাষ্ট্র আপাতত বন্ধ রেখেছে রক্ত জমাট বাঁধে এমন ধারণা থেকে।

তবে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও ইউরোপীয় মেডিসিন এজেন্সি জানিয়েছে, এই ভ্যাকসিন ঝুঁকির চেয়ে উপকার অনেক বেশি। এ টিকার সাথে ব্লাড ক্লট বা রক্ত জমাট বাঁধার কোন প্রমাণ নেই বলেও তারা জানিয়েছে।

অন্য আরেকটি ছবিতে বরিস জনসনকে টিকা নেওয়ার পর তার দুই হাত সম্প্রসারিত করতে দেখা যায়। টিকা নেওয়ার পর তিনি সাংবাদিকদের বলেন, আক্ষরিকভাবে তেমন কিছুই অনুভব করিনি। খুব ভালোভাবে টিকা নিয়েছি। এর প্রক্রিয়া খুব তাড়াতাড়ি।

জনগণকে টিকা নেওয়ার বিষয়ে তিনি বলেন, যখনই আপনি টিকার জন্য ম্যাসেজ পাবেন, দয়া করে টিকাকেন্দ্রে যান এবং এটা গ্রহণ করুন। এটি আপনার জন্য, আপনার পরিবারের জন্য তথা সবার জন্য মঙ্গলজনক।

অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন কয়েকটি দেশে স্থগিতাদেশ সম্পর্কে উদ্বিগ্ন মানুষদেরকে তিনি কী বলবেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, শুধু আমার কথা শুনবেন না, সমস্ত বিজ্ঞানীর কথা শুনুন… ঝুঁকি হলো করোনাভাইরাস। এখন টিকা নেওয়ায় বুদ্ধিমানের কাজ।

এ সম্পর্কিত আরও খবর