বাইডেনে চটেছেন এরদোগান

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 08:57:44

প্রিয় বন্ধু, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘খুনি’ বলায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের উপর দারুণ চটেছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইপে এরদোগান।

বাইডেনের এ বক্তব্যকে রীতিমতো ‘অগ্রণযোগ্য ও অপরাজনৈতিক চর্চা’ বলেও আখ্যায়িত করে এরদোয়ান বলেছেন, যুক্তরাষ্ট্রের মতো দেশের একজন রাষ্ট্রনায়কের মুখ থেকে এমন কথা মানায় না।

তুরস্কের প্রেসিডেন্ট স্থানীয় সময় শুক্রবার রাজধানী ইস্তাম্বুলে এক বক্তব্যে বলেন, “পুতিন সম্পর্কে বাইডেনের বক্তব্য রাষ্ট্রনায়ক সুলভ হয়নি।’’

একই সঙ্গে মার্কিন প্রেসিডেন্টের বক্তব্যের ‘চৌকস’ও যথাপোযুক্ত জবাব দেওয়ার জন্য তিনি পুতিনের প্রশংসা করতেও ভোলেননি।

এরদোগানের বরাত দিয়ে আলজাজিরা বলছে, “আমার মনে করছি, পুতিন অত্যন্ত বুদ্ধিদীপ্ত ও দারুণ জবাব দিয়েছেন এবং তাঁর মতো রাষ্ট্রনায়কের এমনটাই বলা উচিত ছিল।’’

ভ্লাদিমির পুতিনকে ‘বন্ধু ও কৌশলগত মিত্র’ আখ্যায়িত করেন তুর্কি প্রেসিডেন্ট যদিও নাগারনো-কারাবাখ, সিরিয়া ও লিবিয়া সমূদ্র অঞ্চল নিয়ে রাশিয়ার সঙ্গে তুরস্কের মতবিরোধ রয়েছে।

গেলো সপ্তাহে মার্কিন নিউজ চ্যানেল এবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে বাইডেনকে জিজ্ঞাসা করা হয় তিনি রুশ প্রেসিডেন্ট পুতিনকে ‘খুনি’ ভাবেন কিনা? জবাবে বাইডেন বলেন, ‘হ্যাঁ আমি তাই ভাবি।’

মার্কিন প্রেসিডেন্টের ওই বক্তব্যের প্রতিক্রিয়ায় পরামর্শ করার জন্য মস্কো ওয়াশিংটন থেকে নিজের রাষ্ট্রদূতকে দেশে ডেকে পাঠায়।

তবে প্রেসিডেন্ট পুতিন,  ৭৮ বছর বয়সী মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ‘সুস্থতা কামনা করে পুরো ব্যপারটিই হেসে উড়িয়ে দিয়েছেন।

একইসঙ্গে তিনি বাইডেনের উদ্দেশ্যে মুচকি হেসে বলেন, “আমি ছেলেবেলায় শুনেছি, যখন আমরা যুক্তি দিতাম- মানুষ নিজে যেমন সবাইকে তেমনটাই মনে করে। আসলে এই কথা কোনও কাকতালীয় বিষয় নয়, এটি কোনও শিশুর কথা নয়, কিংবা কৌতুক নয়।বাস্তবতাটা এখন দেখলাম।

রাশিয়ার প্রেসিডেন্ট আরও বলেছেন, বাইডেনের বক্তব্যের জবাবে আমেরিকার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করবে না রাশিয়া।

এ সম্পর্কিত আরও খবর